অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ এশিয়ায় সংযোগ হতে হবে বহুমাত্রিক : মেজর জেনারেল ( অবঃ)মনিরুজ্জামান

  • আনিস আহমেদ

Bangladesh Institute of Peace and Security Studies এর প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এ এন এম মনিরুজ্জামান সম্প্রতি নেপালে Regional Connectivity বা আঞ্চলিক যোগাযোগ বিষয়ে এক সম্মেলনে যোগ দিয়েছিলেন । তারই প্রেক্ষাপটে আঞ্চলিক যোগাযোগ ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে , ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এই কানেক্টিভিটি বা যোগাযোগ এখন ও পুর্ণাঙ্গ লাভ করেনি। নেপালের ঐ সম্মেলনে এ ধরণের প্রতিবন্ধকতার কারণ অনুসন্ধান এবং এর সমাধানের পথ খোঁজা হয়। বিশেষত দক্ষিণ এশিয়ার কোন কোন দেশের মধ্যে যে সংঘাতময় পরিস্থিতি আছে সে জন্যেই যোগাযোগের ক্ষেত্রগুলো সংকুচিত ।

বাংলাদেশ ভারত ট্রানজিট সম্পর্কে মেজর জেনরেল মনিরুজ্জামান বলেন যে সত্যিকারের ট্রানজিটে দু দেশেরই উপকৃত হবার কথা কিন্তু এ ক্ষেত্রে ভারত বেশি সুবিধা পাচ্ছে। তিনি এই সংযোগকে ট্রানজিট না বলে বরঞ্চ করিডোর বলতে চান কারণ ভারত বাংলাদেশকে করিডোর হিসেবে ব্যবহার করে , তারই দেশের পুর্বাঞ্চলে জিনিষপত্র পাঠাচ্ছে।

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ জারদারি এবং ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এর মধ্যে আজ রোববারের বৈঠক সম্পর্কে বলেন যে এ দুটি দেশের মধ্যে নিরাপত্তা বিষয়ক নানান সমস্যা থাকা সত্বেও দেশ দুটি পরস্পরের কাছাকাছি আসতে পারছে এবং তাদের মধ্যকার কানেক্টিভিটি সম্পর্কে তিনি আশাবাদী ।

XS
SM
MD
LG