অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে তার জনগণের নিরাপত্তা নিশ্চিত করা : ড মিজানুর রহমান

  • আনিস আহমেদ

বিএনপি’র একজন সাবেক সাংসদ ইলিয়াস আলীর রহস্যজনক ভাবে নিখোঁজ হওয়াকে কেন্দ্র করে , সরকারী ও বিরোধী উভয় মহলে তুমুল উত্তেজনা বিরাজ করছে। এই ঘটনার প্রতিবাদে ডাকা হরতালে আজ ঢাকায় কয়েকটি বাসে আগুন ধরিয়ে দেওয়া হয় এবং একজন বাস ড্রাউভার সেই আগুনে ভস্মিভূত হয়ে প্রাণ হারান। এই অবস্থার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড মিজানুর রহমান ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে হরতাল প্রসঙ্গে বলেন যে প্রতিবাদ জানানোর গণতান্ত্রিক অধিকার যেমন সকলেরই আছে , তেমনি এটা ও খেয়াল রাখা প্রয়োজন যে এই অধিকার প্রয়োগ করতে গিয়ে অন্যের অধিকার যাতে খর্ব করা না হয়।

ইলিয়াস আলীর নিখোঁজ হওয়াকে বিরোধীদল এবং সরকারী দল ভিন্ন ভিন্ন ভাবে ব্যাখ্যা করছে। এতে নিখোঁজ এই সাবেক ছাত্রনেতাকে খুজে বের করার প্রয়াস যে ব্যাহত হচ্ছে সে প্রসঙ্গে তিনি বলেন যে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী এ সব কুটতর্কে বিভ্রান্ত হচ্ছে

মানুষ রাজনৈতিক জীব একথাটা যেমন সত্য , তার চেয়ে বড় সত্য কথা হচ্ছে , মানুষ মানুষই । অতএব রাজনৈতিক বিভাজনে একজন হারিয়ে যাওয়া মানুষকে খুজেঁ বের করতে এই বাদ বিসম্বাদকে তিনি মানবাধিকারের প্রতি এক ধরণের চ্যালেঞ্জ বলেই মনে করেন তবে তার চেয়ে ও বড় কথা হচ্ছে হারিয়ে যাওয়া মানুষকে খুঁজে বের করা। রাষ্ট্রের কর্তব্য হচ্ছে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা।

XS
SM
MD
LG