অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় সক্রিয়বাদীরা বলছেন যে বিক্ষোভের কেন্দ্রাবন্দু হামা শহরের আরবাইন এলাকায় সিরিয়ার সরকারী বাহিনী অসামরিক লোকদের ওপর গুলি বর্ষণ করে কমপক্ষে ন জনকে হত্যা করেছে। ঐ আক্রমণে আরও বেশ কয়েকজন আহত হয়েছে।

এই সর্বসাম্প্রতিক মৃত্যুর ঘটনাটি ঘটলো যখন সিরিয়ায় জাতিসংঘ পর্যবেক্ষকদের একটি ছোট দল দামেস্ক এর শহরতলী জাবাদানি পরিদর্শন করছে এবং সেখানে বার বার ব্যর্থ অস্ত্রবিরতি কার্যকর করার আশা করছে। সিরিয়ায় জাতিসংঘের আট সদস্য বিশিষ্ট অগ্রবর্তী দলের মুখপাত্র নিরাজ সিং তাদের দায়িত্বের কথা উল্লেক করে বলেন যে এই দলে আরও দু জন পর্যবেক্ষক যোগ দেবেন।

এ দিকে ইউরোপীয় ইউনিয়ন সিরিয়ায় বিলাসি পণ্য এবং এমন সব জিনিষ বিক্রি বন্ধ করতে যাচ্ছে যা দমন অভিযানের জন্যে ব্যবহার করা যায়। কুটনৈতিক সুত্রগুলো বলছে যে লুক্সমেবার্গে , ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের এ বৈঠকে এই সব পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিলাসি পণ্য বলতে ঠিক কি বোঝানো হচ্ছে সেটির ব্যাখ্যা পরে পাওয়া যাবে তবে এর লক্ষ্য হচেছ সিরীয় পেসিডেন্ট বাশার আল আসাদ আর তার ব্রিটিশ বংশোদ্ভূত স্ত্রী আসমার বিলাসি জীবন যাত্রায় আঘাত হানা। আর দ্বৈত ব্যবহারযোগ্য পন্যের মধ্যে গাড়ি , সার এবং অন্যান্য রাসায়নিক পদার্থ ও রয়েছে।

XS
SM
MD
LG