অ্যাকসেসিবিলিটি লিংক

ডক্টর শাফিউল হাসান শুধু চিকিত্সার মাধ্যমে নয়, সমাজকল্যাণ মূলক তত্পরতার মধ্য দিয়ে জনসেবায় নিয়োজিত

  • শাগুফতা কুইন

ডক্টর শাফিউল হাসান

ডক্টর শাফিউল হাসান

ডক্টর শাফিউল হাসান দীর্ঘ দিন যুক্তরাষ্ট্রে আছেন। তিনি পেশাগত ভাবে একজন চিকিত্সক, গ্যাসট্রোএনটেরোলজিস্ট। ডক্টর হাসান মিশিগানে থাকেন। সেখানে বাংলাদেশি আমেরিকান কমিউনিটিতে তিনি খুবই সক্রিয়।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাত্কারে ডক্টর হাসান তার পেশাগত জীবন, তার সমাজকল্যাণ মূলক তত্পরতা ইত্যাদি বিষয়ে বক্তব্য রাখেন।

ডক্টর হাসান যুক্তরাষ্ট্রে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট। প্রায় ৩০ বছর আগে ওই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রে সংগঠনটির ১৭ টি শাখা আছে।

বাংলাদেশে বহু নারী, কিশোরী অ্যাসিড নিক্ষেপের শিকার হয়। ডক্টর হাসান, হিলিং দা চিল্ডরেন সংগঠনের সাহায্যে এমনি দুজন বাঙ্গালি কিশোরীর, যুক্তরাষ্ট্রে চিকিত্সার সুযোগ করে দেন।

ডক্টর হাসান এবং অন্যান্য আরও কয়েকজন বাংলাদেশি আমেরিকান চিকিত্সক, ঢাকায় প্রজেক্ট বাংলাদেশের অধীনে একটি চিকিত্সা কেন্দ্র পরিচালনা করেন।

ডক্টর শাফিউল হাসান বাংলাদেশের মুক্তি যুদ্ধে অংশ নেন। ১৯৭১ সালে তিনি মেডিক্যাল কলেজে শেষ বর্ষের ছাত্র। মুক্তি যুদ্ধে অংশ নেওয়ার জন্য তিনি আগরতলায় যান। ডক্টর হাসান বলেন “সেটা আমার জন্য অ্যাট লিস্ট, যত কৃতি আমার আছে, সেটা বোধহয় সবচেয়ে বড়”।

XS
SM
MD
LG