অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াল স্ট্রিটের প্রতিবাদের বিষয়গুলো খুবই বিচ্ছিন্ন : ড সেলিম জাহান


ওয়াল স্ট্রিটের প্রতিবাদের বিষয়গুলো খুবই বিচ্ছিন্ন : ড সেলিম জাহান

ওয়াল স্ট্রিটের প্রতিবাদের বিষয়গুলো খুবই বিচ্ছিন্ন : ড সেলিম জাহান

Occupy Wall Street “ বা ওয়াল স্ট্রিট দখল করো , এ রকম একটা শ্লোগান দিয়ে কিছু লোক প্রতিবাদ করছেন , ম্যানহাটানের বানিজ্যিক পাড়ায় এবং এ রকম প্রতিবাদ চলছে যুক্তরাষ্ট্রের বেশ কিছু শহরে এবং যুক্তরাষ্ট্রের বাইরেও। এই বিক্ষোভের দাবিগুলি খুব পরিস্কার নয় , আর্থিক নিরাপত্তা থেকে শুরু করে পরিবেশ সংরক্ষণ পর্যন্ত প্রায় সব বিষয়ই এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রতিবাদ সমাবেশের অর্থনৈতিক ও রাজনৈতিক তাৎপর্য নিয়ে নিউ ইয়র্কে বসবাসরত বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির , দারিদ্র বিমোচন বিষয়ক পরিচালক ড সেলিম জাহান ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন যে এই প্রতিবাদের পেছনে লক্ষ্যটা খুব পরিস্কার নয়। করপোরেটের বিরুদ্ধে শ্লোগানতোএর আগেও উঠেছে ।

তিনি বলেন যে এ ব্যাপারে একটা আদর্শগত অবস্থান নিয়ে কোন লাভ নেই বরঞ্চ বিষয়টিকে সামগ্রিক ভাবে দেখতে হবে। আসলে অর্থনৈতিক উন্নয়নে কর্পোরেশনের একটি ভূমিকা আছে, জনগণের একটা ভূমিকা আছে , ক্ষুদ্র ব্যবসায়ীদেরও ভুমিকা আছে। সুতরাং সমস্যা কি সমাধান কি এ সব ব্যাপার খতিয়ে ধেকা দরকার ।

ড সেলিম জাহান প্রসঙ্গত রিপাবলিকান ও ডেমক্র্যাটদের কর্মসূচির বিষয়টি উল্লেখ করেন এবং বলেন যে প্রতিবাদে যে বিষয়টি আসার প্রয়োজন সেটি হলো প্রণোদনার অর্থ কিভাবে ব্যবহৃত হচ্ছে। তিনি একে আরব বসন্তের সঙ্গে তূলনা করতে রাজি নন তবে প্রধানত তরুণরা এই প্রতিবাদের সঙ্গে কেন সম্পৃক্ত সে বিষয়টি ব্যাখা করেন।

XS
SM
MD
LG