অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনীদের সাহায্য বন্ধ করাকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী সমালোচনা করেন

  • শাগুফতা কুইন

ফিলিস্তিনীদের যে কুড়ি কোটি ডলার অর্থ সাহায্য দেওয়ার কথা, তা স্থগিত রাখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লিঅন প্যানেটা, আমেরিকান আইন প্রণেতাদের সমালোচনা করেন। ওই অর্থ সাহায্য দেওয়ার কথা ফিলিস্তিনী অঞ্চলে উন্নয়নমূলক প্রকল্পের জন্য। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লিঅন প্যানেটা, ইসরায়েলী প্রতিরক্ষা মন্ত্রী এহুদ বারাকের সঙ্গে সোমবার তেলআবিবে এক সংবাদ সম্মেলনে বলেছেন ওই অর্থ না দেওয়ার সময় এটা নয়। তিনি বলেন ওই অঞ্চলে এটা একটা অতি গুরুত্বপুর্ণ সময়। ওদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ফিলিস্তিনী ও ইসরায়েলীদের শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানানো অব্যাহত রেখেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, ওবামা প্রশাসন প্রধান আইনপ্রণেতা যারা এই পদক্ষেপ নেন, তাদের সঙ্গে জোরালো আলোচনা চালাচ্ছেন। ফিলিস্তিনী সরকার তাদের বার্ষিক বাজেট তৈরীতে বিদেশী দাতাদের সাহায্যের উপর নির্ভর করে।

যুক্তরাষ্ট্র সরকারের বিদেশী ত্রাণ সংস্থা USAID এই খবরের সত্যতা যাচাই করেছে যে তাদের কিছু কার্যক্রম কংগ্রেসের পদক্ষেপে প্রভাবিত হয়েছে কিন্তু তারা বিস্তারিত কিছু বলেননি। ফিলিস্তিনী কর্মকর্তারা ওই কার্যব্যবস্থাকে শান্তির পরিপন্থী বলে উল্লেখ করেন। তারা বলেন তাতে তারা জাতিসংঘে ফিলিস্তিনী রাষ্ট্রের পুর্ণ সদস্যত্ব পাওয়ার চেষ্টা থেকে বিরত হবে না। সোমবার প্যানেটা পৃথক ভাবে ইসরায়েলী প্রধান মন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী বারাকের সঙ্গে বৈঠক করেন। তিনি ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং প্রধান মন্ত্রী সালাম ফাইয়াদের সঙ্গে সাক্ষাত্ করেন। তিনি আজ মিশরে যাচ্ছেন।

XS
SM
MD
LG