অ্যাকসেসিবিলিটি লিংক

মুম্বাই সন্ত্রাসী হামলার সন্দেহভাজনের বিরুদ্ধে ব্যবস্থা নিন : পাকিস্তানের প্রতি হিলারি ক্লিন্টন


হিলারি ক্লিন্টন ও মমতা বন্দোপাধ্যায়

হিলারি ক্লিন্টন ও মমতা বন্দোপাধ্যায়

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন বলছেন যে ভারতে যে সন্ত্রাসী গোষ্ঠিকে আক্রমণ চালানোর জন্যে দায়ি করা হয় , তার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে পাকিস্তানের ব্যবস্থা নেওয়া উচিৎ।

কোলকাতায় এক টাউন হল অনুষ্ঠানে ক্লিন্টন বলেন যে হাফিজ মোহাম্মদ সাইদকে আটক করা কিংবা তার বিচার করার ব্যাপারে পাকিস্তান যুক্তরাষ্ট্র ও ভারতের আহ্বানের প্রতি কোন আমল দেয়নি। এই ব্যক্তি পাকিস্তান ভিত্তিক লাশকার-এ-তৈয়বা গঠন করেন , যে সংগঠনটির বিরুদ্ধে ২০০৮ সালে মুম্বাইয়ের সন্ত্রাসী হামলা ষড়যন্ত্র করার অভিযোগ রয়েছে । ঐ আক্রমণে ৬ জন আমেরিকান সহ ১৬৬ জন প্রাণ হারায়।

ক্লিন্টন আরও বলেন যে যুক্তরাষ্ট্র মনে করে আল ক্বায়দা প্রধান আইমান আল জাওয়াহারি পাকিস্তানেই রয়েছেন।

তেহরানের বিতর্কিত পারমানবিক কর্মসূচির ব্যাপারে দেশটির ওপর অব্যাহত চাপ বজায় রাখার অংশ হিসেবে , ইরান থেকে তেল আমদানি কমানোর জন্যে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কুটনীতিক

তিনি বলেন এ ব্যাপারে ভারত এ পর্যন্ত যা করেছে তাকে আমরা স্বাগত জানাই তবে আমরা ইরানের ওপর চাপ অব্যাহত রাখতে চাই।

এর আগে ক্লিন্টন পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দেপাধ্যায়ের সঙ্গে কথা বলেন যিনি ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাড়িয়েঁছেন। তবে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মমতা বলেন যে তারা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে কথা বলেননি , তিস্তার পানি বন্টন বিষয়েও তাদের মধ্যে কোন আলোচনা হয়নি।

হিলরি ক্লিন্টনের কোলকাতা কার্যক্রমের ওপর এই রিপোর্টটি পাঠিয়েছেন , সেখান থেকে আমাদের সংবাদদাতা পরমাশীষ ঘোষ রায় :

XS
SM
MD
LG