অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীসে জোট সরকার গঠনের জোর প্রচেষ্টা প্রেসিডেন্টের


গ্রীসে একটি নতুন জোট সরকার গঠনের লক্ষে সর্বশেষ প্রচেষ্টা হিসেবে প্রেসিডেন্ট তিনটি শীর্ষ রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছেন ।

প্রেসিডেন্ট কারোলোস পাপুলিয়াস আজ রক্ষণশীল নিউ ডেমক্র্যাসি পার্টি, প্রচন্ড উদারপন্থি দল সিরিজা পার্টি এবং সমাজবাদী পাসোক পার্টির প্রধানদের সঙ্গে আলোচনা করেছেন। ৬ই মের নির্বাচনে যারা সংসদে আসন লাভ করেছেন সে রকম কয়েকটি ছোট ছোট দলের প্রধানদের সঙ্গে ও তিনি পরে বৈঠক করবেন।

নতুন একটি নির্বাচন এড়ানোর প্রায় শেষ চেষ্টা হিসেবে প্রেসিডেন্ট এই সব আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছেন। এ মাসের গোড়ার দিকে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী কোন দল্‌ই জোট গঠন করে , সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের সিদ্ধান্ত নিতে পারছে না। পাসোক দলের নেতা ইভেঞ্জেলোস ভেনজিলোস বলেছেন যে রোববারের আলোচনার পর তিনি খুব অল্পই আশাবাদি।

নিউ ডেমক্র্যাসি এবং পাসোক দল জোট গঠন করতে পারতো যদি ক্ষুদ্র ডেমক্র্যাটিক লেফট পার্টি তাদের সঙ্গে যুক্ত হতো কিন্তু এই বামপন্থি দলটি সিরিজা পার্টি ছাড়া তাদের সঙ্গে জোট বাঁধতে অস্বীকৃতি জানিয়েছে।

জোট সরকার গঠনের জন্যে . মি পাপুলিয়াসের বৃহস্পতিবার পর্যন্ত সময় আছে । যদি সে ব্যর্থ হয় , গ্রীসে আবার জুন মাসে নতুন করে নির্বাচন হতে হবে। ঋণগ্রস্ত গ্রীসে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধের প্রধান কারণ হচ্ছে , আন্তর্জাতিক দাতা ও ইউরোপীয় প্রতিবেশিদের শর্ত সম্পর্কে সরকার কতটা নমনীয় হবে , সেই

XS
SM
MD
LG