অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রায়োগিক প্রয়োজনেই যুক্তরাষ্ট্রের দিকে আবার ঝুঁকছে দেশটি: শহীদুজ্জামান

  • আনিস আহমেদ

পাকিস্তান জানিয়েছে যে পাশ্ববর্তী আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর সরবরাহের পথ খুলে দেয়ার ব্যাপারে যুক্তরাস্ট্রের সঙ্গে তাদের আলোচনায় অগ্রগতি হয়েছে আশাব্যঞ্জক। আর এ রকম আভাষ পাওয়া যাচ্ছে যে ৬ মাস ব্যাপী এই অবরোধের বোধ হয় সমাপ্তি ঘটতে যাচ্ছে শিগগিরই। যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় গত নভেম্বরে ২৪ জন পাকিস্তানি সৈন্য নিহত হবার পর পাকিস্তান নেটোর সরবরাহ পথ বন্ধ করে দিয়েছিল। এখন পাকিস্তান সেই সরবরাহ পথ খুলে দেবার কথা গুরুত্বের সঙ্গে ভাবছে অথচ পাকিস্তানের দেওয়া যুক্তরাষ্ট্রের ক্ষমা চাওয়ার শর্তটি যুক্তরাষ্ট্র মানেনি । আফগানিস্তানকে কেন্দ্র করে পাকিস্তান ও যুক্তরাস্ট্রের সম্পর্ক নিয়েই টেলিফোনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুজ্জামানের কথা বলেছেন,ভয়েস অফ আমেরিকার সঙ্গে ।

অধ্যাপক শহীদুজ্জামান মনে করেন যে যুক্তরাষ্ট্রের প্রতি পাকিস্তানের মনোভাবের এই পরিবর্তনের পেছনে একটা কারণ হচ্ছে পাকিস্তানের অভ্যন্তরীন রাজনীতি। প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি তার অভ্যন্তরীণ রাজনৈতিক সঙ্কট কাটিয়ে উঠেছেন , অতএব তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠতম সম্পর্ক গড়ে তুলতে চাইছেন। তিনি বলেন যে সামরিক বাহিনীর মধ্যে অনেকেই এবং প্রাক্তন রাষ্ট্রদূতদের মধ্যে বহু লোক যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ককে সমর্থন করেন।

শিকাগোতে আফগানিস্তান বিষয়ে আসন্ন নেটো সম্মেলনে পাকিস্তান যোগ দেবে কী না সেটা নির্ভর করছে পাকিস্তানের সংসদের উপর তবে তিনি মনে করেন যে ২০১৪ সালের পর আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান উভয় দেশই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

XS
SM
MD
LG