অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো নেতারা আফগানিস্তানে হস্তান্তর পরিকল্পনার ব্যাপারে আলোচনা করলেন


শিকাগোতে নেটো সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে , এই জোটের নেতারা আফগানিস্তানে এক দশকের যুদ্ধের পর , আগামি অগ্রগতির পরিকল্পনা নির্ধারণ করবেন। আজ তারা , আগামি বছরের মাঝামাঝি নাগাদ আফগান বাহিনীর নের্তৃত্বের কাছে নিরাপত্তা ব্যবস্থা হস্তান্তরের ও পরিকল্পনা চূড়ান্ত করবেন। সেখান থেকে ২০১৪ সালে অদিকাংশ বিদেশি সৈন্য প্রত্যাহারের আগেই এই ব্যবস্থা নেওয়া হবে।

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে এই হস্তান্তর প্রক্রিয়া ভাল ভাবেই এগিয়ে চলছে।তবে তিনি এই সঙ্কল্প ও প্রকাশ করেন যে আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানকে ত্যাগ করবে না। মি ওবামা বলেন যে আফগানরা যখন নিজের পয়ে দাড়াচ্ছে , তারা সে ক্ষেত্রেও একা থাকবে না।

নেটো প্রধান অ্যান্ডার্স ফগ রাসমুসেন বলেন যে ২০১৪ সালের শেষে নেটোর নের্তৃত্বাধীন যুদ্ধ শেষ হবে তবে তিনি বলেন যে আফগান সৈন্যদের পরামর্শ , প্রশিক্ষণ এবং সহযোগিতা প্রদানের জন্যে নেটোর নের্তৃত্বধীন উপস্থিতি ২০১৪ সালের পরও চলবে।

তিনি ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে বলেন যে লিসবন শীর্ষ সম্মেলনে নেটোর ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে আমরা সহমত পোষণ করি। আজ শিকাগেতে আমরা এটাকে বাস্তব বলেই ঘোষণা করেছি । তিনি এই বিষয়টিকে অন্তবর্তীকালীন ক্ষমতা বলে অভিহিত করেন। তিনি বলেন যে নেটোর ইউরোপীয় জনগেষ্ঠিকে প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে নিয়ে আসা দীর্ঘ মেয়াদি লক্ষের এটি অংশ।

XS
SM
MD
LG