অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা ও ক্যামেরন বললেন , গাদ্দাফিকে যেতেই হবে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন যে মোয়াম্মার গাদ্দাফি অসামরিক লোকজনের ওপর আক্রমণ বন্ধ এবং ক্ষমতা ত্যাগ না করলে লিবিয়ার সামরিক অভিযান অব্যাহত থাকবে।

লন্ডনে প্রেসিডেন্ট ওবামা এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন যে মি গাদ্দাফির ওপর চাপ প্রয়োগে কোন রকম বিরতি দেওয়া হবে না। তিনি আরও বলেন যে গত কয়েক সপ্তায় যে অগ্রগতি হয়েছে , তার পরিপ্রেক্ষিতে গাদ্দাফি এবং তার সরকারের এআ বোঝা দরকার যে তাদেরকে আমরা যে চাপ দিচ্ছি , তাতে কোন ছাড় দেয়া হবে না।

মি ক্যামেরন ও বলেন যে ব্রিটেন ঐ চাপ বৃদ্ধির জন্যে সব রকমের বিকল্পের দিকে নজর রাখবে। তিনি অারও বলেন প্রেসিডেন্ট এবং আমি এ ব্যাপারে একমত যে আমরা লিবিয়ার ওপর চাপ বৃদ্ধি করবো। তিনি মিসরাটায় এবং অন্যান্য অঞ্চলে বিদ্রোহীদের সাফল্যের কথা উল্লেখ করেন। উভয় নেতা্ই বলেন যে লক্ষ্য হচ্ছে লিবিয়ার জনগণ তাদের নিজেদের ভবিষ্যৎ নিজেরাই বেছে নেবে।

প্রেসিডেন্ট ওবামা মনে করেন যে লিবিয়ায় নেটোর এই অভিযান শেষ পর্যন্ত সফল হবে তবে এতে আরও সময় লাগবে।

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় যে সব রাজনৈতিক পরিবর্তন ঞটছে সে প্রসঙ্গে মি ওবামা ব্রিটিশ সংসদে বলেন যে যারা মুক্তি ও স্বাধীনতা চায় , যুক্তরাষ্ট্র ও ব্রিটেন তাদের সঙ্গেই রয়েছে।

মি ওবামা বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের নের্তৃত্বের ভুমিকার কথা উল্লেখ করে বলেন যে এ দুটি দেশ এই শতাব্দিকে আরো শান্তিপুর্ণ , সমৃদ্ধশীল ও ন্যায়সঙ্গত করে তুলতে পরস্পরের অপরিহার্য।

তিনি বলেন যে যুক্তরাষ্ট্র ও ইউোরাপীয় ইউনিয়ন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ওপর ও চাপ বৃদ্ধি করছে।

মি ক্যামেরন বলেন যে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার যে সব দেশ সংস্কারকামি তাদের প্রতি অর্থনৈতিক ও রাজনৈতিক সমর্থন দেওয়ার জন্যে তিনি এবং মি ওবামা এ সপ্তায় ফ্রান্সে যে আচ জাতিগোষ্ঠির শীর্ষ সম্মেলন হচ্ছে , সেখানে বড় রকমের কর্মসুচি গ্রহণের জন্যে চাপ দেবেন।

XS
SM
MD
LG