অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় তার শান্তি পরিকল্পনা বাঁচানোর লক্ষে , আন্তর্জাতিক শান্তি দূত কোফি আনান দামেস্ক এ পৌছেছেন। তিনি স্বীকার করছেন যে এই পরিকল্পনা সামগ্রিক ভাবে প্রয়োগ করা হয়নি। সেখানে এরই মধ্যে অধিকার কর্মীরা বলছেন যে মধ্যাঞ্চলের হামা শহরে একটি সরকারী অভিযানে অন্তত ৩৪ জন নিহত হয়েছে।

সিরিয়ার রাজধানীতে আজ পৌছে মি আনান সকল পক্ষকে সেখানকার ১৫ মাসব্যাপী সংঘর্ষে সহিংসতার অবসান ঘটানোর জন্যে আবার ও আবেদন জানান। শুক্রবার হাউলায় ১০৮ জন নিহত হবার ঘটনায় ও তিনি গভীর দুঃখ প্রকাশ করেন। কোফি আনান সরকারকে এ ব্যাপারে সাহসী পদক্ষেপ নিতে আহ্বান জানান যাতে করে এ কথা বোঝা যায় যে তারা এই সঙ্কট শান্তিপুর্ণ ভাবে সমাধান করতে সত্যিকার অর্থে নিষ্ঠাবান। তিনি আরও বলেন যে শান্তির এই বার্তা কেবল সরকারের জন্যে নয় , সবার জন্যে।

সিরীয় কর্মকর্তারা বলছেন যে দিনে আর ও পরের দিকে জাতিসংঘের সাবেক মহাসচিব , সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মোয়াল্লেমের সঙ্গে দেখা করবেন এবং আগামিকাল মঙ্গলবার দেখা করবেন প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে।

এ দিকে মি আনানের এই সিরিয়া সফরের সময়ে , অধিকার কর্মিরা বলছেন যে রোববার রাতে এবং সোমবার ভোরে অধিকার হামার বিভিন্ন মহল্লায় নিরাপত্তা বাহিনী বোমা বর্ষণ করেছে। তারা বলছেন যে ঐ সব লড়াইয়ে সৈন্য ও বিদ্রোহীরা নিহত হয়েছে। এতে কমপক্ষে ১৩ জন অসামরিক লোক ও প্রাণ হারায়।

XS
SM
MD
LG