অ্যাকসেসিবিলিটি লিংক

ডঃ ইউনুসের আপিল উচ্চ্ আদালত খারিজ করে দিয়েছে


ডঃ ইউনুসের আপিল উচ্চ্ আদালত খারিজ করে দিয়েছে

ডঃ ইউনুসের আপিল উচ্চ্ আদালত খারিজ করে দিয়েছে

বাংলাদেশে গ্রামিন ব্যাঙ্কের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ব্যাঙ্কটির প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড মোহাম্মদ ইউনুসকে অপসারণ বিষয়ক হাইকোর্টের আদেশের বিরুদ্ধে , তিনি যে সুপ্রিম কোর্টে আপীল করেছিলেন , উচ্চতম আদালত তা খারিজ করে দিয়েছে। রিপোর্টটি পাঠিয়েছেন জহুরুল আলম

গ্রামীন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব থেকে গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা - ডঃ মোহাম্মদ ইউনুসকে অপসারণের বিরুদ্ধে তিনি সুপ্রীম কোর্টে যে আপীল করেছিলেন, উচ্চ্ আদালত আজ তা খারিজ করে দিয়েছে।

এ বিষয়ে আমরা কথা বলেছি বাংলাদেশের অ্যাটর্ণী জেনারেল মাহবুব ই আলম এবং যুক্তরাষ্ট্রে গ্রামীন আমেরিকার কর্মকর্তা মোহাম্মাদ শাহনাওয়াজের সঙ্গে।

অ্যাটর্ণী জেনারেল ঢাকা থেকে টেলিফোনে বললেন – ‘গ্রামীন ব্যাংক আইনের দ্বারা প্রতিষ্ঠিত একটি ব্যাংক। বাংলাদেশে এরকম আরও কয়েকটি ব্যাংক আছে। সব ব্যাংকেরই ম্যানেজিং ডাইরেক্টরের বয়সের একটা সীমারেখা আছে’। তিনি মনে করেন, ৭০ বছর বয়স্ক নোবেল জয়ী ডঃ মোহাম্মদ ইউনুসের ক্ষেত্রে সুপ্রীম কোর্টের এই সিদ্ধান্ত ন্যায়সঙ্গত হয়েছে।

এদিকে গ্রামীন আমেরিকার সি ই ও শাহনাওয়াজ মনে করেন – ‘আমরা এতে হতাশ হয়েছি, কারণ এই কর্মসুচীর সাথে ৮৩ লক্ষ গরীব মানুষের ভাগ্য উন্নয়ন জড়িত’। আর দেশে বিদেশে গ্রামীন ও ডঃ ইউনুসের গুনমুগ্ধ যারা গ্রামীন প্রকল্প নিয়ে কাজ করছেন তারা এখনও আশা করেন যে এই সমস্যার একটা সম্মানজনক সমাধান হবে।

এই বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করছেন রোকেযা হায়দার।

XS
SM
MD
LG