অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় : তরুণ সমাজের ওপর ধূমপান ও মাদকের প্রভাব

  • শামিম চৌধুরী

হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় : তরুণ সমাজের ওপর ধূমপান ও মাদকের প্রভাব

হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় : তরুণ সমাজের ওপর ধূমপান ও মাদকের প্রভাব

এ অনুষ্ঠানে অতিথি আলোচক ছিলেন

ড: অরুপ রতন চৌধুরী। ঢাকার বারডেমে তিনি প্রফেসর এবং ডেনটিসট্রি বিভাগের প্রধান। স্বাস্থ্যের ওপর ধূমপানের এবং ধূমপান ও বিভিন্ন রকমের তামাক সেবনের অপুরনীয় ক্ষতি নিয়ে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন বাংলাদেশে। বিশিষ্ট সমাজ কর্মী, ধূমপান বিরোধী সক্রিয় কর্মী, এবং তার কর্মজগতের তালিকা সুদীর্ঘ।

ড: মো: আখতারুজ্জামান সেলিম। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যান মন্ত্রনালয়ের মেডিকেল অফিসার ও সরকারের মাদক দ্রব্য নিয়ন্ত্রন বিভাগের অধীনে কেন্দ্রিয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের মেডিকেল অফিসার হিসেবে কাজ করেছেন , বর্তমানে এই নিরাময় কেন্দ্র এবং মাদকাসক্তদের পুনর্বাসন প্রকল্পে মনোবিজ্ঞানী হিসেবে কর্মরত।

মি: সৌমিত্র মল্লিক। বর্তমানে নয় বছর ধরে কলকাতার আর্মেনিয়ান কলেজ এ্যান্ড ফিলানথ্রোপিক এ্যাকাডেমী প্রিনসিপাল। তিনি বিজ্ঞান বিভাগের প্রধান, ভাইস প্রিন্সিপাল হিসেবে কাজ করেছেন দীর্ঘ দিন। ভারতের বিভিন্ন অংশে তিনি নতুন স্কুল স্থাপন, এডুকেশন ম্যানেজমেন্ট, এডুকেশন ব্যবস্থায় নীতি নির্ধারন, এবং শিক্ষায় অভিভাবকদের অংশ গ্রহন ইত্যাদি বিষয় নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

মিসেস অনুত্তমা ব্যানার্জী। কনসালটেন্ট সাইকোলজিষ্ট, উষা মার্টিন এ্যাকাডেমির অধ্যাপিকা এবং ইস্টার্ন জোনাল সাইকোলজিক্যাল এ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি তিনি।

এ অনুষ্ঠানে আলোচ্য বিষয় ছিল বাংলাদেশ ও ভারতে তরুণ সমাজের ওপর ধূমপান ও মাদকাশক্তির প্রভাব । বস্তুত মাদকাসক্তের সমস্যাটি ব্যাপক, পাশ্চাত্যের ধনী দেশগুলোতে যেমন তেমনি দক্ষিণ এশিয়ার দেশগুলোতে, বিশেষ করে বাংলাদেশ ভারতেও এর করাল থাবা তরুন প্রজন্মকে ধ্বংস করে দিচ্ছে। কিভাবে এই মাদকের ব্যবসা প্রায় অবাধে চলে, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অনায়াসেই সিগারেট, ফেনসিডিল, হেরোইন, ইয়োবা, গাঁজা ইত্যাদি মাদকদ্রব্য হাতে পায়। কি ভাবে এসব মাদকদ্রব্যের ওপর নিয়ন্ত্রন আনা যায়, এতে আসক্ত ব্যাক্তি নিরাময় হতে চাইলে কি ভাবে কোথায় এর চিকিত্সা পাবেন। বিশেষ করে মাদকাসক্ত ব্যক্তির পরিবার পরিজন এ কারণে প্রবল মানসিক ও আর্থিক চাপের মুখে পড়েন, এবং মাদকাসক্ত ব্যাক্তির মানসিক পরিবর্তন কতটা ধ্বংসাত্মক তার নিজের জন্যে এবং পরিবার তথা গোটা সমাজের জন্যে – এসবই এই আলোচনায় উঠে এসেছে।

XS
SM
MD
LG