অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের সরকারী কৌসুলি মুবারক মামলার রায়ের বিরুদ্ধে আপীল করবেন


Egypt Mubarak

Egypt Mubarak

মিশরের সরকারী কৌসুলির দপ্তর বলছে যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনে মুবারক , তার দুই ছেলে এবং শীর্ষ নিরাপত্তা কর্মকর্তোদের বিচারের রায়ের বিরুদ্ধে তারা আপিল করবে। এ দিকে এই বিতর্কিত রায়ের পর গণতন্ত্রপন্থি নেতারা আরও পথ-প্রতিবাদের আহ্বান জানিয়েছেন। মুবারকের পক্ষের কৌসুলিরাও ও বলছেন যে তারা এই শাস্তির বিরুদ্ধে একটি পৃথক আপিল দায়ের করবেন।

এ দিকে মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনে মুবারক , সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হাবিব-আল-আদলি এবং ছ জন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার ব্যাপারে এক বিচারের রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শনিবার রাতে হাজার হাজার লোক রাস্তায় নেমে আসে।

২০১১ সালের ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তার গণঅভূত্থানের সময়ে সরকার বিরোধী শত শত লোকের হত্যাকান্ডের জন্যে ক্ষমতাচ্যূত এই নেতাকে দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। সরকার পক্ষের কৌসুলিরা তার মৃত্যুদন্ড চেয়েছিলেন কিন্তু সভাপতি-বিচারক বলেন যে মুবারক যদিও হত্যাকান্ড প্রতিহত করতে ব্যর্থ হয়েছিলেন , তিনি সরাসরি এর জন্যে দায়ি নন।

প্রচন্ড ভাবে সমালোচিত স্বরাষ্ট্র মন্ত্রীকে একই শাস্তি দেওয়া হয়েছে তবে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের অব্যাহতি দেয়া হয়।

আদালত দূনীতির অভিযোগ থেকে বেকসুর খালাস দিয়েছে মুবারক এবং তার দুই পুত্র গামাল ও আলাকে । কায়রো , আলেকজান্দ্রিয়া , সুয়েজ এবঅন্যান্য শহরে বিক্ষোভকারীরা রাস্তায় বেরিয়ে পড়ে। কায়রোতে , বিপ্লবের কেন্দ্রবিন্দু তাহরির স্কোয়ারে জনগণ সারারাত বিপুল সংখ্যায় উপস্থিত হয়ে মুবারকের মৃত্যুদন্ড থেকে শুরু করে পুনরায় বিচার করার দাবি করে। জনতা নিরাপত্তা কর্মকর্তাদের দোষ থেকে অব্যাহতি দেয়ার বিরুদ্ধে ও প্রতিবাদ জানায়।

দূর্নীতির অভিযোগে বেকসুর খালাস দেয়ার ব্যাপারে অনেকেই ক্ষুব্ধ। তারা সন্দেহ করছে যে মুবারকের পরিবার যে বিপুল সম্পদ জমিয়েছে বলে অভিযোগ রয়েছে , সেই সম্পদ তাদের নিজেদের কাছেই থেকে যাবে।

এ দিকে এই রায় সেখানকার রাজনৈতিক উত্তেজনাকে আরো বাড়িয়ে তুলেছে যখন মুবারকের শেষ প্রধানমন্ত্রী এ মাসে আরও পরের দিকে প্রেসিডেন্ট পদের ফিরতি নির্বাচনে অংশ নেবেন।

XS
SM
MD
LG