অ্যাকসেসিবিলিটি লিংক

সরকারী কর্মকর্তাদের রাজনৈতিক আনুগত্য প্রসঙ্গে সাংসদ আসাদুজ্জামান।

  • আনিস অহমেদ

বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য এবং সংসদের সংস্থাপন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান , খন্দকার আসাদুজ্জামান বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন। তার কমিটির কার্যক্রম , সরকারী কর্মচারি কর্মকর্তাদের দলীয়করণ এবং তত্বাবধায়ক সরকার প্রসঙ্গ নিয়ে আওয়ামি লীগের এই সাংসদ কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে।

এ রকম প্রায়ই অভিযোগ করা হয় যে বাংলাদেশে সরকার পরিবর্তনের সময়ে সব চেয়ে সমস্যায় পড়েন সরকারী কর্মকর্তা-কর্মচারিরা। দলের আনুগত্য যেখানে বড় ব্যাপার হয়ে দাঁড়ায় , সেখানে এই সব কর্মকর্তা –কর্মচারিদের যোগ্যতা ও কর্মদক্ষতা এই কমিটি কি ভাবে মুল্যায়ন করে , এই প্রশ্নের জবাবে জনাব আসাদুজ্জামান বলেন যে ব্রিটিশ উপনিবেশ আমল থেকে যে প্রথা চালু হয়ে আসছে , তাতে সরকারী কর্মচারী কর্মকর্তাদের রাজনীতি নিরপেক্ষ হওয়া দরকার । অথচ এ কথা ও বাস্তব যে এরা রাজনীতি নিরপেক্ষ থাকছেন না । সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে যেমনটি , প্রেসিডেন্ট নির্বাচনের পর , নীতি বাস্তবায়নের সুবিধার্থে শীর্ষ কর্মকর্তাদের বদল করা হয় , তেমন বিষয় নিয়েও ভাবনা চিন্তা চলছে

বাংলাদেশে তত্বাবধায়ক নিয়ে সাম্প্রতিক বিতর্কের বিষয়ে তিনি বলেন যে আদলতের রায়ের কারণেই তত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের বিষয়টি প্রধানমন্ত্রী বলেছেন যদি ও সংসদে বিরোধী দলের বিকল্প প্রস্তাব আনার সুযোগ রয়েছে।

XS
SM
MD
LG