অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী এখন কাবুলে


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী এখন কাবুলে

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী এখন কাবুলে

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী , অঘোষিত ভাবে আফগানিস্তানে , এক বিদায়ি সফরে গেছেন।

আজ শনিবার রবার্ট গেইটস কাবুলে পৌছেছেন এবং অনুমান করা হচ্ছে যে তিনি পদস্থ আফগান কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন ও সেখানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী পরির্দশন করবেন।

দিনে আরো আগের দিকে সিঙ্গাপুরে গেইটস বলেন যে এক বছরের মধ্যেই তালিবানদের সঙ্গে শান্তি আলোচনা অনুষ্ঠিত হতে পারে।

তিনি বলেন যে আফগানিস্তানে নেটো বাহিনীর অগ্রগতির ফলাফলই হচ্ছে এই শান্তি আলোচনার সম্ভাবনা। এই অগ্রগতি বিদ্রোহীদের ওপর চাপ সৃষ্টি করেছে। প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন যে আন্তর্জাতিক এই জোট যদি নিজেদের সাফল্য অব্যাহত রাখতে পারে , তা হলে অগ্রগতির আশা তুলে ধরার জন্যে রাজনৈতিক ও আপোষ আলোচনার সম্ভাবনায় বস্তু সারবস্তু থাকবে।

তবে প্রতিরক্ষামন্ত্রী গেইটস এটাও জোর দিয়ে বলেন যে আফগানিস্তানের ভবিষ্যতে কোন রকম ভুমিকা পালন করতে চাইলে তালিবানকে আল ক্বায়দার সঙ্গে সম্পর্ক ছেদ করতে হবে এবং সব অস্ত্র শস্ত্র সমর্পণ করতে হবে।

যুক্তরাষ্ট্র আগামি মাস থেকেই আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার শুরু করার কথা ঘোষণা করেছে। নিরাপত্তার সব দায় দায়িত্ব যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনী , আফগান সৈন্যদের হাতে ২০১৪ সালের শেষ নাগাদ হস্তান্তর করবে। তালিবান সরকারকে উৎখাত করতে প্রায় দশ বছর ধরে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন বাহিনী এখন আফগানিস্তানে রয়েছে। তালিবান সরকার আল ক্বায়দা নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দিয়েছিল।

XS
SM
MD
LG