অ্যাকসেসিবিলিটি লিংক

কুটনীতি থমকে আছে , আরও বহু সিরীয় সৈন্য নিহত


Syrian Observatory for Human Rights বলছে যে গত সপ্তাহান্তে সিরিয়ায় ৭৫ জনের ও্র বেশি সরকারি সৈন্য নিহত হয় এবং সরকারের তল্লাশি চৌকির ওপর হামলা বাড়িয়ে তুলেছে। সরকারি সংবাদ মাধ্যম এই হতাহতের সংখ্যা স্বীকার করেনি এবং নিরপেক্ষ কোন সুত্র থেকে এটা নিশ্চিত করা যায়নি। ইদলিব প্রদেশে রোববার রাত থেকে শুরু হওয়া নতুন সংঘর্ষ সোমবার ও অব্যাহত ছিল। এতে কমপক্ষে দু জন বিদ্রোহী যোদ্ধা নিহত হয়। বিরোধী সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল জানিয়ছে যে সরকারী বাহিনী বিদ্রোহীদের প্রতিহত করতে ট্যাঙ্ক , রকেট লঞ্চার এবং গোলাবারুদ ব্যবহার করে।

ও দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ বৈঠকে কোন ঐকমত্য হয়নি যে সিরিয়ার ১৫ মাস ব্যাপী সংঘাত কি ভাবে মোকাবিলা করা যায়।

সেইন্ট পিটার্সবার্গ এ এই শীর্ষ বৈঠক শেষে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ভ্যান রোমপাই বলেন যে রুশ নেতা এবং ২৭ রাষ্ট্র বিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের সিরিয়ার বিষয়ে কিছু মূল্যায়নে মতপার্থক্য রয়েছে। মি পুতিনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন যে সিরিয়ায় পরিস্থিতি আতঙ্কজনক। সিরিয়া সরকারকে অবিলম্বে সব ধরণের সহিংসতা বন্ধ করতে হবে এবং জাতিসংঘের তদারকি মিশনকে সার্বিক সহযোগিতা প্রদান করতে হবে। তনি বলেন মতপার্থক্য সত্বেও তারা এ ব্যাপারে অভিন্ন মত পোষণ করেন যে কোফি আনানের শান্তি পরিকল্পনা সেখানে শান্তি আনার একটা বড় রকমের সুযোগ।

সিরিয়ার এই পরিস্থিতি নিয়ে রোকেয়া হায়দার কথা বলেছেন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বাকের সিদ্দিকীর সঙ্গে :


XS
SM
MD
LG