অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সে আজ রোববার সে দেশের সংসদ নির্বাচনের প্রথম পর্ব অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের ফলাফলে সে দেশের সমাজবাদী প্রেসিডেন্ট ফ্রাসোয়া অলান্দের সংস্কারের গতি নির্ধারিত হবে।

জনমত জরিপে দেখা যাচ্ছে যে সংসদের নিম্ন কক্ষ জাতীয় পরিষদে ৫৭৭ টি আসনের মধ্যে বামপন্থি দলগুলি সামান্য সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। তবে এটা পরিস্কার নয় যে সমাজবাদী এবং তাদের মিত্ররা প্রথম দফা নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজির নের্তৃত্বাধীন রক্ষণশীল ইউ এম পি দলের বিরুদ্ধে প্রয়োজনীয় সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাবে কী না।

ড ফ্রাসোয়ে ভাদুর প্রেসিডেন্টের সমাজবাদী দলের প্রার্থির পক্ষে ভোট দিয়েছেন , তিনি বলছেন যে ফ্রান্সের অর্থনীতি এবং সামাজিক কার্যক্রমের ভবিষ্যৎ সম্পর্কে উদ্বেগের কারণেই তিনি বামপন্থি প্রার্থিকে বেছে নিয়েছেন তিনি বলছেন চিকিৎসা , ডাক এবং পুলিশ পরিষেবার মান নেমে গেছে।

এ দিকে সাবেক প্রেসিডেন্ট নিকোলা সাকোজির ইউএমপি ‘র পক্ষের ভোটদাতা ফিলিপ জিরড বলেন অনেক কিছুই সমাজবাদীদের পক্ষে করা সম্ভব নয়। সে জন্যেই তিনি বরাবর ইউএমপি কে ভোট দিয়ে থাকেন।

বিশ্লেষকরা বলছেন যে পরিবেশ পন্থি গ্রীন দল এবং তাদের কট্টর বামপন্থি মিত্রদের নিয়ে মি ওলান্দ এমন এক সংখ্যাগরিষ্ঠতা গড়তে পারেন যাতে তিনি সেই সব পদক্ষেপ নিতে পারবেন যার ফলে বেকারত্ব হ্রাস পাবে এবং ইউরোপের এই দ্বিতীয় শক্তিশালি অর্থনীত চাঙ্গা হয়ে উঠবে।

দ্বিতীয় ও চূড়ান্ত পর্যায়ের ভোট গ্রহণ করা হবে আগামি ২৭শে জুন। ফ্রান্সের সংসদের উচ্চ কক্ষ , সেনেট এরই মধ্যে বামপন্থিদের নিয়ন্ত্রণে রয়েছে।

XS
SM
MD
LG