অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিরোধী গোষ্ঠিগুলির নতুন নেতা ; হিংসা হানাহানি অব্যাহত


সিরিয়ার প্রধান নির্বাসিত বিরোধী গোষ্ঠি কয়েক মাস ধরে চলে আসা নিজেদের অন্তর্দ্বন্দ্ব ঘুচিয়ে ফেলতে সবাইকে একতাবদ্ধ করতে একজন কুর্দি শিক্ষককে নির্বাচিত করেছে। ওদিকে বিরোধী সক্রিয়বাদীরা বলছেন যে গোটা দেশে সরকারী হামলায় বহু অসামরিক লোক প্রাণ হারিয়েছে।

বিরোধী সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল বা এস এন সি ‘র শীর্ষ সদস্যরা আজ ইস্তানবুলে এক বৈঠকে আবুল বাসেত সিইয়েদাকে এই গোষ্ঠির নেতা হিসেবে বেছে নিয়েছে। সিয়েদার বয়স মধ্য-পঞ্চাশের কোঠায় এবং তিনি সুইডেনে নির্বাসিনে রয়েছেন। আব্দেল হামিদ আল আতাসি সহ এস এন সি ‘র সদস্যরা সিয়েদাকে সর্বসম্মত ব্যক্তি হিসেবে উল্লেখ করেন।

সিয়েদা বুরহান ঘালিউনের স্থলাভিষিক্ত হলেন যিনি সমালোচনার মুখে গত মাসে পদত্যাগ করতে রাজি হন। ঘালিউনের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তিনি এস এনসি’তে ইসলামপন্থিদের অতিরিক্ত ক্ষমতা দিয়েছিলেন এবং সিরিয়ার ভেতরে প্রতিবাদ সংগঠনৈ তরুণদের কমিটির সঙ্গে সমন্বয় সাধন করেননি।

ইস্তাম্বুলে শনিবার সিয়েদা সংবাদদাতাদের বলেন যে আরো বেশি সংখ্যক বিরোধীদের অন্তর্ভূক্ত করতে এসএনসি’র সংস্কার প্রক্রিয়া অব্যাহত রাখা উচিৎ। তিনি আরও বলেন যে এটা অত্যন্ত জরুরী যে আমাদের সকল সদস্যই সক্রিয় থাকবেন এবং বিরোধীদের সঙ্গে সম্পৃক্ত থাকবেন। তিনি বলেন যে তারা এটা নিশ্চিত করবেন যে এসএনসি যেন সিরিয়ার জনগণের প্রকৃত প্রতিনিধিত্ব করে।

ও দিকে সিরীয় সক্রিয়বাদীরা বলছেন সরকারী সৈন্যরা শনিবার তাদের সর্বসাম্প্রতিক অভিযানে অন্তত ৫২ জন নিহত হয়েছে। লন্ডন ভিত্তিক সিরিয়ান অবজারভেটারি ফর হিউমান রাইটস বলেছে যে দারায় সর্বোচ্চ সংখ্যক লোক একদিনে ২০ জন নিহত হয়েছে এই অভিযানে।

XS
SM
MD
LG