অ্যাকসেসিবিলিটি লিংক

বাগদাদে দুটি গাড়ি বোমা আক্রমণে শিয়া জিয়ারতকারীদের ২৬ জন প্রাণ হারিয়েছেন। রাস্তায় তাদের প্রাণহীন দেহ ছিন্ন বিচ্ছিন্ন এবং গাড়িটি দুমড়ে মুচড়ে পড়েছিল।

শনিবার এই আক্রমণ শহরের শুলা ও কাদিমিয়া মহল্লায় ঘটে । এর মাত্র কয়েক কিলোমিটার দূরেই রয়েছে হজরত মোহাম্মদ ( দ:) এর প্রপৌত্র মুসা আল কাদিমের মাজার।

শনিবার এর আগে জঙ্গীদের ওয়েব সাইট পর্যবেক্ষনকারী এক সংগঠন জানায়, ইরাকে আল-কায়েদা সংশ্লিষ্ট দল শিয়া গোষ্ঠীর ধর্মীয় স্মারক অনুষ্ঠান শুরুর প্রাক্কালে বুধবার বেশ ক’টি গাড়ী বোমা বিস্ফোরণের দায়িত্ব স্বীকার করেছে। সে সব আক্রমনে ৭২ ব্যক্তি প্রাণ হারায় আর কমপক্ষে ২৬০ জন আহত হয়।

যুক্তরাষ্ট্র ভিত্তিক SITE Intelligence Group বলে, ইসলামিক স্টেট অব ইরাক ইন্টারনেটে জঙ্গী ফোরাম গুলিতে ঘোষণা করে যে তারা সে সব বোমা আক্রমন ঘটিয়েছে। SITE জানায়, জঙ্গী গোষ্ঠীটি সে সব আক্রমনের প্রশংসা ক’রে বলে, তাদের ভাষায় বুধবারের আক্রমন ইরাক সরকারকে দাত ভাঙ্গা জবাব দিয়েছে।

বুধবারের বেশীরভাগ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে বাগদাদ আর দক্ষিণের ইরাকী শহর হিল্লা, কারবালা আর হাসোয়াতে। শিয়া অধ্যুষিত ওই সব শহর এর আগেও সুন্নী ইসলামপন্থী জঙ্গীদের আক্রমনের কবলে পড়ে।

XS
SM
MD
LG