অ্যাকসেসিবিলিটি লিংক

সামরিক নেতারা মিশরের নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেন আবারও


মিশরের ক্ষমতাসীন সামরিক নেতারা এ মাসের শেষ নাগাদ নব নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি রক্ষার ব্যাপারে প্রত্যয় প্রকাশ করেছেন।

ক্ষমতাসীন জেনারেলদের আজকের এই ঘোষণার একদিন আগেই তারা একটি নতুন অন্তবর্তী সংবিধান ঘোষণা করেন , যেখানে নির্বাচন বিজয়ী প্রেসিডেন্টের ক্ষমতা কমিয়ে ফেলা হয়েছে। সামরিক পরিষদ ২০১১ সালের মার্চ মাসে মুবারকের পতনের পর থেকেই দেশ শাসন করে আসছে।

প্রেসিডেন্ট নির্বাচনের ফিরতি দফা শেষ হবার পর পরই ঘোষিত এই অন্তর্বর্তী সংবিধানে , নতুন সংসদ নির্বাচন না হওয়া পর্যন্ত জেনারেলদের আইনী ক্ষমতা দেয়া হয়েছে। গত সপ্তায় সে দেশের সর্বোচ্চ আদালত ইসলামপন্থিদের আধিপত্য ছিল যে সংসদে সেটি বিলুপ্ত করেছে। ততে বলা হয়েছে যে নির্বাচন ততদিন হবে না যতদিন না সামরিক বাহিনী মনোনীত প্যানেল একটি স্থায় সংবিধান রচনা করেন এবং ঐ সংবিধানের যে কোন অনুচ্ছেদের ব্যাপারে জেনারেলরা ভিটো দিতে পারবেন।

এ দিকে প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম ব্রাদারহুড প্রার্থি মোহাম্মদ মরসিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। রক্ষনশীল এই দলটি বলছে যে দুদিন ব্যাপী এই ফিরতি নির্বাচনে মি মোরসী ৫২ শতাংশ ভোট পেয়েছেন। তবে ব্রাদারহুড তাদের নির্বাচন বিজয়ের এই দাবিটি করেছেন , দেশের ভোটকেন্দ্রগুলিতে তাদের প্রতিনিধির হিসেব মতো। তবে সরকার সমর্থিত আহমেদ শফিক এই দাবির বিরোধীতা করেছেন। শফিকের রএকজন সহযোগি ব্রাদারহুডের এই ঘোষণায় বিস্ময় প্রকাশ করে নির্বাচন কমিশনের ফলাফল প্রকাশের আগেই ইসলামিপন্থিদের নির্বাচনের প্রক্রিয়া ছিনতাই করার জন্যে অভিযুক্ত করেছেন। সোমবার দিনে আরো আগের দিকে এক সংবাদ সম্মেলনে মোরসি বলেন যে তিনি একটি সুশীল, জাতীয়, গণতান্ত্রিক ও আধুনিক রাষ্ট্রের জন্যে স্থিতিশীলতা ও ভালোবাসা চাইছেন।

XS
SM
MD
LG