অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছেন ওবামা


২০০৯ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট বারাক ওবমা আফগানিস্তান সম্পর্কে নতুন কৌশল ঘোষণা করেন

২০০৯ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট বারাক ওবমা আফগানিস্তান সম্পর্কে নতুন কৌশল ঘোষণা করেন

প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বুধবার জাতির উদ্দেশ্যে যে ভাষণ দিতে যাচ্ছেন সেখানে তিনি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের বিষয়ে তাঁর পরিকল্পনা ঘোষণা করবেন। আফগানিস্তান যুদ্ধ শুরু হবার প্রায় এক দশক পরে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

প্রতিরক্ষা কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হচ্ছে যে মি ওবামা প্রাথমিক ভাবে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রায় ১০ শতাংশ সৈন্য প্রত্যাহারের আহ্বান জানাবেন । প্রথমেই সেখান থেকে পাঁচ হাজার সৈন্য ফিরে আসবে এবং এর বছর শেষ না হতেই আরো পাঁচ হাজার সৈন্যকে সেখান থেকে ফিরিয়ে আনা হবে।

হোয়াইট হাউজের একজন মুখপাত্র জে কার্ণেই বলছেন ২০০৯ সালের ডিসেম্বর মাসে প্রেসিডেন্ট আফগানিস্তানের জন্যে যে কৌশলের রূপরেখা তুলে ধরেছিলেন , তিনি সেটি কি ভাবে বাস্তবায়ন করবেন তা আজ ব্যাখ্যা করতে পারেন। সেই সময়ে তিনি সেখানে তিরিশ হাজার সৈন্য বৃদ্ধি করেন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে প্রথম বার আমেরিকান বাহিনীর প্রত্যাহার শুরু হবে ১৮ মাসের মধ্যেই।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে এই বর্ধিত সৈন্যদের মধ্যে , প্রায় কুড়ি হাজার আমেরিকান সৈন্য ২০১২ সালের শেষ নাগাদ আফগানিস্তান ত্যাগ করতে পারে।

কার্নি অবশ্য এই পরিমাণ সৈন্য প্রত্যাহার এবং এর সময় সংক্রান্ত খবরকে আঁচ অনুমান বলে অভিহিত করেন।

হোয়াইট হাউজে আজ বুধবার স্থানীয় সময়ে রাতে প্রেসিডেন্ট ওবামা যে ভাষণ দিচ্ছেন , তাতে অনুমান করা হচ্ছে যে তিনি ২০১৪ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের এবং নেটোর সৈন্যদের কাছ থেকে আফগান বাহিনীর হাতে সে দেশের নিরাপত্তার ভার অর্পণের বিষয়ে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন।

বর্তমানে যুক্তরাস্ট্রের প্রায় এক লক্ষ সৈন্য আফগানিস্তানে রয়েছে এবং মিডিয়া রিপোর্টে বলা হচ্ছে যে যুক্তরাষ্ট্রের সরকার ঐ যুদ্ধে প্রতি মাসে এক হাজার কোটি ডলার খরচ করে।

প্রেসিডেন্ট এর এই গুরুত্বপূর্ণ ভাষণ সরাসরি শুনতে পাবেন নীচের দেওয়া যে কোন একটি লিংক এ গিয়ে :

Windows Media Broadband Live Link:
http://www.voanews.com/wm/live/special-events/President-Obama-Afghanistan-Speech-live-vb.asx
Windows Media Dialup Live Link:
http://www.voanews.com/wm/live/special-events/President-Obama-Afghanistan-Speech-live-v.asx
Windows Media Audio Live Link:
http://www.voanews.com/wm/live/special-events/President-Obama-Afghanistan-Speech-live-a.asx

XS
SM
MD
LG