অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের জনগণ রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে রয়েছে : মাসকাওয়াথ আহসান

  • আনিস আহমেদ

যেমনটি আমরা জানি যে গত শুক্রবার পাকিস্তানের সংসদে বিপুল ভোটে প্রধান মন্ত্রী পদে জয়ী হয়েছেন সাবেক পানি ও বিদ্যুৎ মন্ত্রী রাজা পারভেজ আশরাফ । বলা হচ্ছে মন্ত্রী থাকার সময়ে তিনি দূর্নীতিতে লিপ্ত ছিলেন বলে তাঁর বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এর আগে সরকারী দলের মনোনীত আরেক প্রার্থির বিরুদ্ধে আদালতের আটকাদেশ ছিল। এই সব পরিস্থিতিতির পরিপ্রেক্ষিতে পাকিস্তানের সর্বসাম্প্রতিক রাজনীতির মূল্যায়ন করেছেন করাচি থেকে বিশ্লেষক ও সাংবাদিক মাসকাওয়াথ আহসান । তিনি বলছেন যে পাকিস্তানের জনগণ প্রধানমন্ত্রী হিসেবে রাজা পারভেজ আশরাফকে বেছে নেয়ার সমালোচনা করছেন কারণ তাকে নিয়ে কেবল দলের ভেতরে সমস্যা রয়েছে তাই-ই নয় , তার ব্যক্তিগত ইমেজের ও সমস্যা রয়েছে। উৎকোচ গ্রহণের অভিযোগে তাঁর বিরুদ্ধে এখনও মামলা চলছে।

তিনি বলেন যে মখদুম শাহাবুদ্দিনকে যে প্রথমে বেছে নেওয়া হয়েছিল এবং তারপর রাজা পারভেজ আশরাফকে বাছাই করা হলো সেটার কারণ বোধ হয় এই যে প্রেসিডেন্ট তাদেরকেই বেছে নিতে চাইছেন যারা তার খুব আস্থাভাজন ,দ্বিতীয়ত মনে করা হচ্ছে যে জারদারির ব্যাপারে সুইস সরকারের কাছে চিঠি লিখতে সুপ্রিম কোর্ট বলবেই কাজেই এমন সব প্রার্থিকে এ ব্যাপারে বেছে নেওয়া , যেসব প্রার্থি গিলানির মতো বহিস্কৃত হয়ে গেলেও , তাদের হাতে কিছু বাড়তি প্রার্থি থাকে ।

মাসকাওয়াত এই সাক্ষাৎকারে পাকিস্তানে আগাম নির্বাচন হবার কারণ ব্যাখ্যা করেন এবং বলেন যে মোটের ওপর পাকিস্তানের জনগণ যে একটা অনিশ্চয়তার মধ্যে রয়েছেন , সেটাই নিশ্চিত।

XS
SM
MD
LG