অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের একটি হাসপাতালে আত্মঘাতী আক্রমণ


আফগানিস্তানের একটি হাসপাতালে আত্মঘাতী আক্রমণ

আফগানিস্তানের একটি হাসপাতালে আত্মঘাতী আক্রমণ

রাজধানী কাবুল থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে আফগানিস্তানের পুর্বাঞ্চলে আত্মঘাতী বোমাবাজ হাসপাতালে হামলা চালালে প্রচুর সংখ্যক হতাহত হয়েছে। তবে আফগান কর্তৃপক্ষ এ সম্পর্কে পরস্পরবিরোধী সংখ্যা জানিয়েছেন । এই আক্রমণের কয়েক ঘ ন্টা পরে কর্মকর্তারা বলেন যে তারা মনে করছেন ঐ বিস্ফোরণে নারী ও শিশু সহ প্রায় ৩০ জন নিহত হয়েছে এবং বেশ কিছু লোক আহত হয়েছে । আহতদের একজন গুল আজম বলছেন যে এই বিস্ফোরণটি এতই শক্তিশালি যে তিনি এবং তার এক বন্ধু পড়ে যান এবং যখন দাড়ানোর চেষ্টা করেন তখন কুঝতে পারেন যে তার পা ব্যথা লেগেছে।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রক গোড়াতে বলেন যে প্রায় ৬০ জন নিহত হয় এবং ১২০ জন এতে আহত হয়েছে। তালিবান এর দায় অস্বীকার করেছে এবং বলছে যে জঙ্গি গোষ্ঠিগুলো হাসপাতালকে লক্ষ্যবস্তুতে পরিণত করে না। তবে ঐ জঙ্গি গোষ্ঠি আফগানিস্তানের পুর্বাঞ্চলে সম্প্রতি খুব সক্রিয় হয়ে উঠেছে এবং আফগান ও জোট বাহিনীর ওপর আক্রমণ চালাচ্ছে।

আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতা বাহিনীর একজন মুখপাত্রী লিউট্যানেন্ট জেনারেল কেই সুইটসার বলেন জঙ্গিরা সম্পুর্ন ভাবে আফগানিস্তানের শান্তিকামি নির্দোষ লোকজনকে অগ্রহ্য করে । যারা নিহত কিংবা আহত হয়েছে , তাদের পরিবারের প্রতি আমরা সমবেদনা জ্ঞাপন করছি , প্রার্থনা করছি।

এ দিকে নেটো ও আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে এই আক্রমণের নিন্দে জানিয়েছে যুক্তরাষ্ট্রের দূতাবাস ও । এ দিকে নেটো জোট বলেছে যে বিদ্রো্হীরা তাদের একজন সদস্যকে হত্যা করেছে, আফগানিস্তানের পুর্বাঞ্চলে , পৃথক এক আক্রমণে।

XS
SM
MD
LG