অ্যাকসেসিবিলিটি লিংক

সংসদে ১৫তম সংশোদনী পেশ , বিএনপি'র প্রতিবাদ


বাংলাদেশের সংসদে শেখ হাসিনা (১৯৯৬ সালের ফাইল ফটো )

বাংলাদেশের সংসদে শেখ হাসিনা (১৯৯৬ সালের ফাইল ফটো )

বাংলাদেশের জাতীয় সংসদে পঞ্চদশ সংবিধান সংশোধনী বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। এই বিলে অন্যান্য প্রস্তাবের মধ্যে তত্বাবধায়ক সরকার বাতিলের প্রস্তাব ও রয়েছে। তা ছাড়া সংবিধানে বিসমিল্লাহ ও রাষ্ট্রীয় ধর্ম ইসলাম অক্ষুন্ন থাকছে।

আইনমন্ত্রী শফিক আহমেদ সংসদে দিনের আইন প্রণয়ন কার্যাবলি বিলটি [সংবিধান (পঞ্চদশ সংশোধন) বিল, ২০১১] উত্থাপন করেন।

স্পিকার আবদুল হামিদ বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠিয়েছেন। কমিটি দু সপ্তার মধ্যে এই পরীক্ষা-নিরীক্ষা শেষ করবে বলে আশা করা হচ্ছে।


এ বিলে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলোপের পাশাপাশি অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলের জন্য রাষ্ট্রদ্রোহিতার অপরাধ বিচেনায় সর্বোচ্চ দণ্ডের বিধান রাখার প্রস্তাব করা হয়েছে।

এ দিকে প্রধান বিরোধীদল বিএনপি , এই বিলের তীব্র সমালোচনা করেছে । তারা বলছে যে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল সম্বলিত পঞ্চদশ সংবিধান সংশোধনী বিলের মাধ্যমে সরকার বাংলাদেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে বলে মনে করে বিএনপি।

শনিবার বিকেলে সংসদে বিলটি উত্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,যে সরকার জনমতের তোয়াক্কা না করে অতিদ্রুত সংসদে যে এই ধরণের একটি বিল উত্থাপন করেছে, তার নিন্দে করছেন তারা ।

XS
SM
MD
LG