অ্যাকসেসিবিলিটি লিংক

সিরীয় সক্রিবাদীরা দামেস্কে বৈঠক করেছেন


সিরিয়ার সক্রিয়বাদীরা বৈঠক করছেন

সিরিয়ার সক্রিয়বাদীরা বৈঠক করছেন

দেড় শ’ জনের ও বেশি সিরীয় বৃদ্ধিজীবি এবং সক্রিয়বাদি , যাদের মধ্যে সে দেশের বেশ কিছু উল্লেখযোগ্য বিরোধী ব্যক্তিরাও রয়েছেন , তারা আজ সমবেত হয়ে , কয়েক মাস ধরে চলে আসা সহিংস অভুত্থানের পরিসমাপ্তি ঘটিয়ে , শান্তিপূর্ণ ভাবে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় উত্তরণের উদ্যোগ নিয়ে আলাপ আলোচনা করেছেন।

রাজধানী দামেস্কে এই সমাবেশের শুরুতে সিরিয়ার জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং মার্চ মাস থেকে শুরু হওয়া এই গোলযোগে যারা নিহত হয়েছে তাদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

যারা এই বৈঠকে যোগ দিয়েছেন , তারা বলছেন যে এটি হবে নিরপেক্ষ লোকজনের মধ্যে আলাপ আলোচনা , সরকার কিংবা কোন বিরোধী ব্যক্তি এর সঙ্গে সম্পৃক্ত নয়। সরকার বিরোধী অভূত্থানের সময়ে এটি হচ্ছে সিরিয়ার মধ্যে এ ধরণের প্রথম আলোচনা।

এতে থাকছেন লুয়ায়ে হোসেন এবং আরিফ দালিলা যারা সেই চার জন সক্রিয়বাদির সঙ্গেই ছিলেন , যারা এর আগে প্রেসিডেন্ট বাশার আল আসাদের দূতদের সঙ্গে দেখা করেছিলেন কিন্তু হত্যা কান্ড অব্যাহত থাকায় তারা আর যোগযোগ করতে অস্বীকৃতি জানান।

তবে কোন কোন বিরোধী নেতা সোমবারের এই সম্মেলনে যোগ দিতে অস্বীকৃতি জানিয়ে বলেন যে , যে কোন ধরণের অনুমোদিত বৈঠক মি আসাদের সরকারকে বৈধতা দেবে। একজন তরুণ সক্রিয়বাদী বলেন যে এই সমবেশে গৃহীত কোন সিদ্ধানেরই কোন প্রভাব বিক্ষোভকারীদের ওপর পড়বে না।

এই আলোচনার বিষয়টি সিরীয় কর্তৃপক্ষকে জানানো হয় তবে তারা এতে কোন ধরণের বাধা প্রয়োগ করেনি।

XS
SM
MD
LG