অ্যাকসেসিবিলিটি লিংক

বর্ষার কারণে পূর্ব ভারতে যে বন্যা দেখা দিয়েছে , তাতে অন্তত ৭৯ জন নিহত হয়েছে এবং আরও কুড়ি লক্ষ লোক বাস্তুহারা হয়ে পড়েছে।

ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাওয়ায় অসম রাজ্যের অনেকগুলো গ্রাম সম্পূর্ণ প্লাবিত হয়েছে। বন্যা কবলিত লোকজনদের সাহায্য করার জন্যে ভারতীয় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। আজ মেজর জেনারেল আর এন নাইয়ার সংবাদদাতাদের বলেন :যে গুয়াহাটি জেলার প্রায় সব এলাকাতেই প্যাকেটে করে খাদ্য সরবরাহ করছেন। তাছাড়া পানি এবং চিকিৎসা সহায়তা ও দেওয়া হচ্ছে। জলবন্দী লোকজনের জন্যে হেলিকপ্টার থেকে খাদ্যের প্যাকেট ফেলা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং আজ বিমানে করে বন্যা দূর্গত এলাকা পরিদর্শন করেন এবং বলেন যে অসমের জনগণ সাম্প্রতিক সময়ের এক মারাত্মক বন্যার সম্মুখীন। যাদের আত্মীয়স্বজন এই বন্যায় প্রাণ হারিয়েছে তাদের প্রত্যেকের জন্যে তিনি ১৮০০ ডলার সাহায্য ঘোষণা করেন এবং রাজ্য সরকারকে সাহায্য হিসেবে কেন্দ্র থেকে আরো নয় কোটি ডলার সাহায্য দেয়া হবে। কর্তৃপক্ষ বলছে যে অন্তত ৫ লক্ষ লোক ত্রাণ শিবিরগুলিতে আশ্রয় নিয়েছে।

জলবাহিত রোগ নিরোধের জন্যে এবং বন্যাপীড়িত লোকজনের চিকিৎসার জন্যে চিকিৎসকরা ভ্রাম্যমান স্থাস্থ্য ক্লিনিক ও গড়ে তুলেছেন।

কর্মকর্তারা বলছেন যে অসমের কাজিরাঙ্গা জাতীয় উদ্যান , যা নাকি এক শিংগওয়ালা গন্ডারের জন্যে বিখ্যাত , সেটি বন্যার পানিতে সম্পুর্ণ তলিয়ে যাওয়ায় , জন্তুরা উচু ভূমিতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

XS
SM
MD
LG