অ্যাকসেসিবিলিটি লিংক

বিদ্রোহীরা লিবিয়ার রাজধানীর কাছে দুটি শহর দখল করে নিয়েছে


বিদ্রোহীরা লিবিয়ার রাজধানীর কাছে দুটি শহর দখল করে নিয়েছে

বিদ্রোহীরা লিবিয়ার রাজধানীর কাছে দুটি শহর দখল করে নিয়েছে

লিবিয়ার বিদ্রোহীরা রাজধানী ত্রিপোলির দক্ষিণ পশ্চিমাঞ্চলের পার্বত্য এলাকায় মোয়াম্মার গাদ্দাফির প্রতি অনুগত সৈন্যদের সঙ্গে ছ ঘন্টার এক বন্দুকযুদ্ধের পর দুটি ছোট শহর দখল করে নিয়েছে।

বিদ্রোহীরা বুধবার বলে যে তারা রাজধানীর মাত্র এক শ কিলোমিটার দূরেই আল কোয়ালিশ এবং কিকলা শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। উত্তর দিকের পরের বড় শহরটি হচ্ছে গারিয়ান যা কীনা ত্রিপোলির সঙ্গে একটি প্রধান সড়কের যানবাহর চলাচল নিয়ন্ত্রণ করে।

এ দিকে বিদ্রোহী নিয়ন্ত্রিত বেনগাজি শহরে হাজার হাজার লিবিয়ো বাসী সমবেত হয়ে মি গাদ্দাফির প্রস্থানের পক্ষে শ্লোগান দেয়।

অন্য আরেকটি ঘটনায় নেটো প্রধান অ্যান্ডার্স ফগ রাসমুসেন বুধবার জানান যে মার্চ মাসে নেটো তার বিমান হামলা শুরু করার পর থেকে লিবিয়ায় মিত্র বাহিনীর যুদ্ধ জাহাজগুলো ২,৭০০ টি লক্ষস্থলের ওপর হামলা চালায়। তিনি আরো বলেন , তার কথায় গাদ্দাফির যুদ্ধ-যন্ত্র যথেষ্ট দূর্বল হয়ে পড়েছে।

রাসমুসেন আরও ঘোষণা করেন যে লিবিয়ার অন্তবর্তী জাতীয় পরিষদ আগামি সপ্তায় ব্রাসেলস এ নেটো এবং ইউ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

অন্যদিকে লিবিয়া জানিয়েছে যে তারা ঐ অন্তবর্তী পরিষদের নেতাদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিষয়ক অপরাধের অভিযোগ আনার পরিকল্পনা করছে। বুধবার ত্রিপোলির একজন বিচারক বুধবার বলেন যে বিরোধী গোষ্ঠির ২১ জন কর্মকর্তা এই অভিযোগের সম্মুখীন হবেন।

XS
SM
MD
LG