অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান বলছে তার সামরিক সাহায্যর কোন প্রয়ো্জন নেই


পাকিস্তান বলছে তার সামরিক সাহায্যর কোন প্রয়ো্জন নেই

পাকিস্তান বলছে তার সামরিক সাহায্যর কোন প্রয়ো্জন নেই

পাকিস্তানের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলছেন যে পাকিস্তানকে সামরিক সাহায্য বাবদ আশি কোটি ডলার প্রদান স্থগিত করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পাকিস্তানের নিজস্ব তৎপরতায় কোন প্রভাব ফেলবে না।

আজ সোমবার মেজর জেনারেল আতহার আব্বাস বলছেন যে সামরিক বাহিনী বাহিনী কোন রকম বাইরের সাহায্য ছাড়াই নিজেদের অভিযান চালিয়ে যেতে পারবে।

রোববার হোয়াইট হাউজের চীফ অফ স্টাফ ড্যালি এ বি সি টেলিভিশনের দিস উইক অনুষ্ঠানে বলেছিলেন যে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বহু কোটি ডলারের থোক সাহায্য প্রদান স্থগিত করেছে।

ড্যালি বলেন যে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান একটি গুরুত্বপূর্ণ মিত্র তবে দেশটি এমন কিছু পদক্ষেপ নিয়েছে যে জন্যে তাদের কিছুটা সামরিক সাহায্য স্থগিত করার পেছনে ওয়াশিংটন প্রশাসনের কারণ আছে। তিনি অবশ্য বিস্তারিত আর কিছু বলেননি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হচ্ছে যে পাকিস্তান যে আমেরিকান সামরিক প্রশিক্ষকদের বহিস্কার করা এবং যুক্তরাষ্ট্রের কর্মিদের ভিসার ওপর বিধিনিষেধ আরোপের পাল্টা পদক্ষেপ হচ্ছে এই ব্যবস্থা গ্রহণ।

বিশ্লেষকরা বলছেন যে স্থগিত করার লক্ষ্য হচ্ছে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই এ যুক্তরাষ্ট্রকে আরো সহযোগিতা্ প্রদানে পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি।

রোববারই পাকিস্তান আল ক্বায়দা নেতা আয়মান আল জাওয়াহরির অবস্থান সম্পর্কে তথ্য জানাতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায়। এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লিওন পানেটা , শনিবার কাবুল সফরের সময়ে বলেছিলেন যে যুক্তরাষ্ট্র মনে করে জাওয়াহরি আফগানিস্তান সীমান্তবর্তী পাকিস্তানের আংশিক স্বায়ত্বশাসিত উপজাতীয় অঞ্চলে বসবাস করছে ।

XS
SM
MD
LG