অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাঙ্কের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিক্ষোভ প্রদর্শন

  • আনিস আহমেদ

বিশ্বব্যাঙ্কের সামনে বাংলাদেশীদের বিক্ষোভ

বিশ্বব্যাঙ্কের সামনে বাংলাদেশীদের বিক্ষোভ

বিশ্বব্যাঙ্কের সদর দপ্তরের সামনে সমবেত প্রায় শ’ দুয়েক আওয়ামী লীগের সদস্যের মুখে শ্লোগান ছিল , পদ্মাসেতু চুক্তিবাতিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন । বৃহত্তর ওয়াশিংটন এলাকার কাছাকাছি , নিউ জার্সি , নিউ ইয়র্ক ও ফিডেলফিয়া থেকে বেশ অনেক আওয়ামী লীগের নেতা কর্মিরা , দুপুরের কড়া রোদ অগ্রাহ্য করে , নানান ব্যানার ও ফেস্টুন নিয়ে সমবেত হন বিশ্বব্যাঙ্কের সামনে।

মূহুর্মূহু শ্লোগানের মধ্যেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান , ভয়েস অফ আমেরিকাকে বলেন যে বিশ্বব্যাঙ্কের উচিৎ হবে বাংলাদেশকে যে দূর্নীতির জন্যে তাঁর কথায়, মিথ্যা অভিযুক্ত করা হচ্ছে , তা প্রত্যাহার করে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া। তিনি আরও বলেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান অনুযায়ী বাংলাদেশ তার নিজস্ব অর্থ বিনিয়োগ করে এই পদ্মাসেতু নির্মাণ করবে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী অভিযোগ করেন যে বিশ্বব্যাঙ্ক , তাঁর কথায় , অন্যায্য ভাবে বগুমুখি পদ্মাসেতু প্রকল্পের অর্থায়ন বন্ধ করে দিয়েছে। তিনি বলেন যে বাংলাদেশের ১৬ কোটি মানুষ এ জন্যে বিক্ষুব্ধ।

যেমনটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে প্রয়োজনবোধে বাংলাদেশ নিজ উদ্যোগে তহবিল জোগাড় করে পদ্মাসেতু প্রকল্প অর্থায়ন করবে , সেই বিষয়টিকে সমর্থন করে , সহযোগিতার কথা বললেন সাউথ নিউ জার্সি আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গির ভুইয়া

পদ্মাসেতু প্রকল্প নিয়ে যে আলোচনা সমালোচনা , বিচার বিশ্লেষণ চলতে রাজনৈতিক ও অর্থনৈতিক মহলে দেশে , বিদেশে তারই ধারাবাহিকতায় ওয়াশিংটনে বুধবার অনুষ্ঠিত হলো ক্ষমতাসীন আওয়ামী লীগের এই প্রতিবাদ বিক্ষোভ ।

XS
SM
MD
LG