অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের উপর চাপ প্রয়োগ করতে পারে এক মাত্র আমেরিকা : ড অসীম চক্রবর্তী

  • আনিস আহমেদ

পাকিস্তানের উপর চাপ প্রয়োগ করতে পারে এক মাত্র আমেরিকা : ড অসীম চক্রবর্তী

পাকিস্তানের উপর চাপ প্রয়োগ করতে পারে এক মাত্র আমেরিকা : ড অসীম চক্রবর্তী

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন বর্তমানে ভারত সফরের সময়ে দু দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর জোর দিয়েছেন, বলেছেন উগ্রপন্থিদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত ও যুক্তরাষ্ট্র একতাবদ্ধ হয়েছে। পররাষ্ট্র মন্ত্রী ক্লিন্টনের এই সফরের প্রেক্ষাপটে , ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক , পাকিস্তানের সঙ্গে শান্তি আলোচনা , এ সব বিষয় নিয়ে , ইতিহাসের অধ্যাপক , বর্তমানে কোলকাতার দৈনিক সকাল বেলা পত্রিকার উপদেষ্টা সম্পাদক ও বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ড অসীম পদ চক্রবর্তী।

ড চক্রবর্তী বলেন যে মুম্বাইয়ে আবারও সন্ত্রাসী আক্রমণ ঘটার মাত্র কয়েকদিনের মধ্যেই ভারত –পাকিস্তান আলোচনা পুনরায় শুরু করার প্রয়াস এবং সেই সঙ্গে হিলারি ক্লিন্টনের ভারত সফর এটা প্রমাণ করে যে এই ধরণের আলোচনা বানচাল করার যে প্রচেষ্টা সাধারণত সন্ত্রাসবাদিরা চালিয়ে থাকে , সেই প্রচেষ্টায় এবার তারা ব্যর্থ হয়েছে। বরঞ্চ এবারকার হামলার পর ভারত পাকিস্তানের সমালোচনা না করে সৎ প্রতিবেশিসুলভ আচরণ নিয়ে এগিয়ে এসছে আলোচনার লক্ষে। তিনি অবশ্য বলেন যে যুক্তরাষ্ট্র সম্প্রতি পাকিস্তানকে সাহায্য স্থগিত করার যে ঘোষণা দিয়েছে তাতে ভারত খুশি হয়েছে কারণ পাকিস্তান তার সামরিক সাহায্য ব্যবহার করে ভারতের বিরুদ্ধেই । তবে তিনি এ কথা ও বলেন যে যুক্তরাষ্ট্র ভারতের কারণে নয় , নিজস্ব কারণেই পাকিস্তানকে সাহায্য প্রদান স্থগিত করেছে।

ড অসীম পদ চক্রবর্তী বলেন যে অসামরিক পারমানবিক সহযোগিতা চুক্তি বাস্তবায়নে প্রতিবন্ধকতার কারণ আন্তর্জাতিক কিছু বিধি কিন্তু তিনি আশা করছেন, যেমনটি হিলারি ক্লিন্টন ও বলেছেন যে এ ধরণের প্রতিবন্ধকতা দূর করতে যুক্তরাষ্ট্র উদ্যোগি হবে।

XS
SM
MD
LG