অ্যাকসেসিবিলিটি লিংক

কারজাই আফগান তরুণীর প্রকাশ্য প্রাণ সংহারের নিন্দে করেছেন


আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই তালিবানরা যে একজন তরুণীকে প্রকাশ্যে শাস্তি স্বরূপ হত্যা করেছে , তার নিন্দে করেছেন। মি কারজাই উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের এই ঘটনাকে ঘৃণ্য এবং ক্ষমার অযোগ্য অপরাদ বলে বর্ণনা করেছেন। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ি ব্যক্তিদের গ্রেপ্তার ও শাস্তির জন্যে সম্ভাব্য সব কিছু করার নির্দেশ দিয়েছেন।

এ দিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীর প্রধান জেনারেল জন অ্যালেন কাবুলের কাছে এক গ্রামে ভিডিও টেইপ করা ঐ গুলির ঘটনাকে , ভাষায় প্রকাশ করা যায় না এমন নির্মমতা বলে অভিহিত করেছেন।

ঐ নারীর বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তিনি দুজন তালিবান সদস্যের সঙ্গে হৃদয়ঘটিত সম্পর্ক রেখেছিলেন। তাঁকে খুব কাছ থেকে গুলি করার সময়ে পুরুষ গ্রাম বাসীরা উল্লাস ধ্বণি দিয়েছে বলে টেইপে শোনা গেছে । তাছাড়া কোন কোন গ্রামবাসী , তালিবানদের উদ্দেশ্য করে বলেছে , আফগান মুজাহিদিন জিন্দাবাদ।

জেনারেল অ্যালেন বলছেন যে নিরীহ অসামরিক লোকজন, বিশেষত নারীদের উদ্দেশ্যে তালিবানের অব্যাহত নৃশংসতার বিরুদ্ধে কঠোর ভাষায় নিন্দে করেছেন। আফগান সরকার বলছে যে এই হত্যাকান্ড ইসলাম বিরোধী এবং অমানবিক কাজ এবং পারওয়ানের পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে অপরাধীদের খুঁজে বের করা এবং তাদের বিচারের সম্মুখীন করা। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র সিদ্দিক সালেক বলেন যে তারা এই ভিডিও চিত্রটি পুঙ্খানুপু্ঙ্খ ভাবে তদন্ত করে দেখবেন এবং সেই সব অপরাধী ও তালিবানকে খুঁজে বের করবেন যারা সহিংসতা , সন্ত্রা্স ও নৃশংসতার পেছনে ছিল।

XS
SM
MD
LG