অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার ও বিরোধীদল উভয়রই আচরণ অনভিপ্রেত : অধ্যাপক আসিফ নজরুল

  • রোকেয়া হায়দার

সরকার ও বিরোধীদল উভয়রই আচরণ অনভিপ্রেত : অধ্যাপক আসিফ নজরুল

সরকার ও বিরোধীদল উভয়রই আচরণ অনভিপ্রেত : অধ্যাপক আসিফ নজরুল

বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিরোধী দলের ডাকা ৪৮ ঘন্টার হরতাল শেষ হয়েছে । কিন্তু বিভিন্ন জায়গায় হিংসাত্মক ঘটনা ঘটেছে পুলিশী হামলায় আহত হয়েছেন বিরোধী দলের নেতা-কর্মীরা, ওদিকে পুলিশ বলছে, তারা প্রয়োজনে এই কার্যব্যবস্থা নিতে বাধ্য হয়, এবং এইসব ঘটনা তদন্তেরও নির্দেশ দিয়েছে ।

এই হরতালের রাজনীতির শেষ কোথায়? এ প্রশ্নের জবাবে ডঃ আসিফ নজরুল বলেন, ‘এটার আসলে এই মূহুর্তে কোন শেষ আছে বলা যাচ্ছে না । তিনি মনে করেন এই হরতালটা বিরোধী দল ডেকেছে কিন্তু হরতাল দুই দলই করেছে । ক্ষমতাসীন দল আওয়ামী লীগ করেছে এই কারণে যে, হরতাল ডাকার পরিবেশটা তারা সৃষ্টি করে দিয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের তিনটা বাক্য ছিল, তার একটা সেন্টেন্সকে অবলম্বন করে সাথে সাথে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিয়েছে । কোন আলোচনার জন্য সময়ও নেয়নি । এবং এটা এই মূহুর্তে, এত দ্রুত করার কোন প্রয়োজনও ছিল না ।

অধ্যাপক নজরুল আরো বলেন যে বিরোধী দলের যে কোন ধরণের কর্মসূচীতে সরকার যেভাবে বাধা দেয়, দলীয় কার্যালয়ের সামনে বসে আছে কয়েকজন নেতা, একটা কথাও বলছে না, তাদেরকে চ্যাং দোলা করে তুলে নিয়ে যাচ্ছে সেটাও গ্রহণযোগ্য নয়। তিনি বিরোধী দলেরও অনেক দোষ আছে বলে উল্লেখ করেন। তিনি বলেন যে তারা সংসদে যায় না, গঠনমূলক আলোচনা করার খুব একটা চেষ্টা করে না । দুই পক্ষেরই এত বেশী অসহিষ্ণুতা, এখন হরতালের মত এই এক্সট্রিম কর্মসূচী যেন বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে’।

XS
SM
MD
LG