অ্যাকসেসিবিলিটি লিংক

গাদ্দাফির অনুগত সৈন্যরা পূর্বাঞ্চলের শহরে বিমান হামলা চালিয়েছে


গাদ্দাফির অনুগত সৈন্যরা পূর্বাঞ্চলের শহরে বিমান হামলা চালিয়েছে

গাদ্দাফির অনুগত সৈন্যরা পূর্বাঞ্চলের শহরে বিমান হামলা চালিয়েছে

প্রত্যক্ষদর্শিরা বলছেন লিবীয় নেতা মোয়াম্মার গাদ্দাফির প্রতি বিশ্বস্ত বাহিনী , বিদ্রোহীদের নিযন্ত্রিত পুর্বাঞ্চলের শহর রাস লানুফ এ , বিমান হামলা চালিয়েছে। তবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এর অগেই সোমবারের মারণ ঘাতী আক্রমণের পর সেখানকার বাশিন্দাদের শহর ছেড়ে চলে যেতে দেখা গেছে।

বার্তা সংস্থাগুলি বলেছে যে লোকজন উপকুলবর্তী শহর বিন জাওয়াদ থেকে ও রাস লানুফ এর পশ্চিম দিকে পালিয়ে যাচ্ছে। সরকারের অনুগতরা বিদ্রোহীরা যাতে পম্চিম দিকে অগ্রসর হয়ে গাদ্দফির শক্ত ঘাটি ত্রিপোলিতে যেতে না পারে , সে জন্যে ট্যাঙ্ক জেট বিমান , হেলিকপ্টার গানশীপ এবং গোলা ব্যবহার করছে।

বেনগাজিতে বিদ্রোহীদের প্রশাসনের একজন কর্মকর্তা খালেদ সায়েহ বলেন যে বিন জাওয়াদ থেকে বিদ্রোহী বাহিনী সরে যেতে বাধ্য হয়। । তিনি আরও বলেন যে গাদ্দাফির অনুগত বাহিনী নিজেদের রক্ষার জন্যে নারী ও্ শিশুদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

লিবিয়া থেকে পালিয়ে যাওয়া যে প্রায় দশ লক্ষ লোক অন্য দেশে আটকা পড়েছেন , তাদের মানবিক সাহায্যের জন্যে জাতিসংঘ আজই একটি আন্তর্জাতিক আবেদন প্রকাশ করেছে

জিনিভায় জাতিসংঘের ত্রাণ সমন্বয়ক ভ্যালেরি আমস বলেছেন যে মানবিক সংগঠন গুলোর এখনই জরুরি ভিত্তিতে ঐ সব লোকের কাছে পৌছুতে হবে যার আহত হয়েছে এবং প্রায় মৃত্যুর মুখে রয়েছে।

এ দিকে যুক্তরাষ্ট্রের দূতাবাসের তরফ থেকে বলঅ হয়েছে যে তিউনেশিয়ায় আটকে পড়া বাংলাদেশি অভিবাসীদের স্বদেশ প্রত্যাবর্তোনর ব্যাপারে যুক্তরাষ্ট্র সার্বিক সহায়তা দেবে। এ সম্পর্কে আমাদের ঢাকা সংবাদদাতা আমির খসরুর প্রতিবেদন :

XS
SM
MD
LG