অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ঋণ বিষয়ক প্রস্তাবের পক্ষে অর্থ মন্ত্রীর মতামত


যুক্তরাষ্ট্রের ঋণ বিষয়ক প্রস্তাবের পক্ষে অর্থ মন্ত্রীর মতামত

যুক্তরাষ্ট্রের ঋণ বিষয়ক প্রস্তাবের পক্ষে অর্থ মন্ত্রীর মতামত

দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকার বুধবারের সংখ্যায় প্রকাশিত নিবন্ধে গাইটনার বলেছেন – মঙ্গলবার , শেষ মূহুর্তে যে ঋণ গ্রহণ বৃদ্ধি আপোষ রফা সই হলো তাতে ঋণখেলাপী হওয়ার আশংকা তিরোহিত হয়েছে – যেটা না হ’লে সূদহার বাড়তে পারতো এবং ক্রেডিট কার্ড ও অন্যান্য দরকারী ঋণের জন্যে ভোক্তাদেরকে বাধ্য হয়েই বেশি খরচ করতে হ’তো ।

তিনি বলেন এ রফার বদৌলতে সরকার শিক্ষা , প্রযুক্তি পরিকাঠামো খাতে বিনিয়োগ করতে পারবে, অর্থনীতির প্রবৃদ্ধিতে যা মদত জোগাবে ।

ঋণদায়বৃদ্ধি রফা নিয়ে বিরুপ সমালোচনাও কিছু হ’য়েছে ।

বিশ্বের সবচেয়ে বড়ো বিনিয়োগ ব্যবসা প্রতিষ্ঠানের অন্যতম পিমকো’র মোহামেদ এল-এরিয়ান দ্য ফিনান্সিয়াল টাইমসের বুধবারের সংখ্যায় হূঁশিয়ারী উচ্চারণ করে লিখেছেন, এ রফায় দেশের আসল ঘাটতির পরিস্থিতির ফায়দা বড় একট হবেনা – গুরুত্বপূর্ণ বিষয়াদিতে সিদ্ধান্ত এতে করে মুলতুবি হয়ে গেলো – অর্থনীতির ভঙ্গুর চেহারাটা আগের চেয়ে দীর্ণ দেখাবে ।

ক্রেডিট রেটিং সার্ভিস moody’s investor services বলছে যুক্তরাষ্ট্র সরকারের ক্ষেত্রে এ রফা সর্বোচ্চ মাত্রার মান রক্ষা করলেও দেশের সামগ্রিক অবস্থা নিয়ে তাদের সংশয় রয়েছে । ফিচ রেটিংস বলছে –ঋণদায় পরিশোধের ব্যাপারে খেলাপী হওয়ার ঝুঁকি এখন খুবই কম হলেও বাজেট ঘাটতি হ্রাস ক্ষেত্রে তারা বিশ্বাসযোগ্য পরিকল্পনা দেখতে চায় ।

XS
SM
MD
LG