অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার সরকারের দমন অভিযানে ১১ জন নিহত


T

T

সিরিয়ায় মতবিরোধীদের বিরুদ্ধে সরকারের দমন অভিযান আরও সম্প্রসারন করার অংশ হিসেবে দুটি শহরে সিরিয়ার সরকারের দমন অভিযানে ১১ জন নিহত হয় ।

সক্রিয়বাদী ও প্রত্যক্ষদর্শিরা বলছে যে এ সব মৃত্যু ঘটে মধ্যাঞ্চলের হোমস প্রদেশে বৃহস্পতিবার যখন সেখানকার কুসেইর শহরে ট্যাংক বহর প্রবেশ করে।

তারা বলেছে তুর্কী সীমান্তের কাছে উত্তরপশ্চিমাঞ্চলের সারাকেব শহরে দ্বিতীয় অভিযান চালানো হয়। মানবাধিকার কর্মীরা বলেন নিরাপত্তা বাহিনী বাড়িঘরে অভিযান চালায় এবং অন্তত ৭০জনকে গ্রেপ্তার করে।

হোয়াইট হাউজ বলছে যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তুরস্কের প্রধানমন্ত্রী রেজেপ তাইয়েপ এরদোয়ান বৃহস্পতিবার এক টেলিফোন আলাপে এ সিরিয়ার গণতন্ত্রে উত্তরণ এবং অবিলম্বে সেখানে রক্তপাতের অবসানের ব্যাপরে একমত পোষণ করেন।

এ দিকে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট ফোর্ড বৃহস্পতিবার সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মোয়াল্লেমের সঙ্গে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তরের মুখপাত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন যে রাষ্ট্রদূত ফোর্ড একথা পরিস্কার বলে দিয়েছেন যে সহিংসতা বন্দ না হলে সিরিয়া যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের কাছ থেকে ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হবে , যার মধ্যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও রয়েছে।

XS
SM
MD
LG