অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গবন্ধুই শ্রেষ্ঠ বাঙালি : অধ্যাপক জিল্লুর রহমান খান

  • আনিস আহমেদ

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান

গতকাল ১৫ই অগাস্ট ছিল , বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের অধিকাংশ সদস্যের হত্যার ৩৬তম বার্ষিকী। বাংলাদেশের এই প্রতিষ্ঠাতা পুরুষকে নিয়ে যারা বই লিখেছেন , তাদের মধ্যে অন্যতম হচ্ছেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী এবং উইসকন্সিন ইউনিভানর্সিটির অবসরপ্রাপ্ত রোজবুশ প্রফেসার এমিরেটাজ জিল্লুর রহমান খান।

তাঁর লেখা The Third World Charisma: Sheikh Mujib and the Struggle for Freedom বইটিকে উপলক্ষ্ করেই বঙ্গবন্ধু সম্পর্কে তিনি কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে। অধ্যাপক খান বলেন যে শেখ মুজিব সত্যিকার অর্থে ছিলেন একজন ক্যারিসম্যাটিক নেতা। তাঁর সঙ্গে কথা বলার একাধিক অভিজ্ঞতা সম্পর্কে , অধ্যাপক খান বলেন যে বঙ্গবন্ধুর সঙ্গে কথা বললে উজ্জীবিত হওয়া সম্ভব ছিল। তিনি কী ব্যক্তির সঙ্গে , কী জাতির সঙ্গে এতটা আন্তরিক ভাবে কথা বলেছেন যে মনে হয়েছে তিনি যেন তার প্রতিই মনোযোগ দিচ্ছেন। তিনি যে কোন মানুষকে অনুপ্রাণিত করতে পারতেন।

ড খান আরও বলেন যে যুদ্ধাপরাধীদের ক্ষমা করার বিষয়ে তাঁর উদ্বেগের জবাবে বঙ্গবন্ধু স্পষ্টতই বলেছিলেন যে যারা হত্যা , ধর্ষণ , অগ্নিসংযোগ এসব কর্মকান্ডের সঙ্গে জড়িত তাদেরকে তিনি ক্ষমা করেননি। প্রশাসনের বিকেন্দ্রীকরণ সম্পর্কে শেখ মুজিবের উদ্যোগকে তিনি স্বাগত জানিয়েছেন। বাকশাল সম্পর্কে বঙ্গবন্ধুর মন্তব্য ছিল যে সেটি একদলীয় শাসন ব্যবস্থা নয় , সবাইকে একত্রিত করার একটি ব্যবস্থা , যা কীনা দলীয় আনুগত্যের ঊর্ধ্বে নিয়ে যাবে বাঙালি জাতিকে ।

চূড়ান্ত মূল্যায়নে অধ্যাপক জিল্লুর রহমান মনে করেন বঙ্গবন্ধু ছিলেন শ্রেষ্ঠতম বাঙালি । শের-এ-বাংলা ফজলুল হক বাংলাদেশের স্বাধীনতার ধারণাটি প্রকাশ করেছিলেন চল্লিশের লাহোর প্রস্তাবে তবে এর বাস্তবায়নের জন্যে যে সাহস ও নের্তত্বের প্রয়োজন ছিল ,সেটি দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।

XS
SM
MD
LG