অ্যাকসেসিবিলিটি লিংক

ত্রিপোলির কাছের সামরিক ঘাটিঁ এখন বিদ্রোহীদের নিয়ন্ত্রণে


ত্রিপোলির কাছের সামরিক ঘাটিঁ এখন বিদ্রোহীদের নিয়ন্ত্রণে

ত্রিপোলির কাছের সামরিক ঘাটিঁ এখন বিদ্রোহীদের নিয়ন্ত্রণে

লিবিয়ার বিদ্রোহীরা ত্রিপোলীর সুরক্ষাকারী একটি সামরিক ঘাটি দখল করে নিয়েছে। বার্তা সংস্থার সংবাদদতারা বলছেন যে বিদ্রোহী যোদ্ধারা রাজধানীর পশ্চিমে ঐ ঘাঁটি থেকে অস্ত্র শস্ত্র ও সাজ সরঞ্জাম সরিয়ে নিচ্ছে।

বিদ্রোহীরা আগেই দখল কেরে নেয়া Zawiya শহর থেকে এখন ত্রিপোলির দিকে এগুচ্ছে। বিদ্রোহীরা আরও বলেছে যে সারা রাত ধরে লড়াইয়ের পর তারা রাজধানীর তিনটি এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

সরকারী মুখপাত্র মুসা ইব্রাহীম অবশ্য বলছেন যে ত্রিপোলি সুরক্ষিত রয়েছে এবং তাদের কাছে হাজার হাজার সুশিক্ষিত সৈন্য রয়েছে যারা শহরটির প্রতিরক্ষা নিশ্চিত করবে। তবে বেনগাজিতে অন্তবর্তী জাতীয় পরিষদের কর্মকর্তা ফাতিহ বাজি বলছেন যে বিদ্রোহীরা ত্রিপোলিতে মি গাদ্দাফির সদর দপ্তর বাব আল আজিজার দিকে অগ্রসর হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সেনেটর জন ম্যাকেইন আশাবাদ প্রকাশ করে বলেন যে এখন কয়েক দিন নয়, কয়েক ঘন্টার ব্যাপার যে গাদ্দাফির শাসনের অবসান ঘটবে। আর তিনি মনে করেন যে ব্রিটিশ ও ফরাসী ও অন্যান্যদের সঙ্গে নিয়ে নেটোর বিমান শক্তিই এই পতনকে অবশ্যম্ভাবী করে তুলবে।

এ দিকে তিউনেশিয়া বার্তা সংস্থা জানিয়েছে যে তিউনেশিয়ার সরকার আনুষ্ঠানিক ভাবে লিবিয়ার অন্তবর্তী জাতীয় পরিষদকে স্বীকৃতি দিয়েছে।

XS
SM
MD
LG