অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার বিদ্রোহীরা ত্রিপোলিতে মন্ত্রীসভা স্থান্তরিত করছে


লিবিয়ার বিদ্রোহীরা ত্রিপোলিতে মন্ত্রীসভা স্থান্তরিত করছে

লিবিয়ার বিদ্রোহীরা ত্রিপোলিতে মন্ত্রীসভা স্থান্তরিত করছে

লিবিয়ার বিদ্রোহী জাতীয় অন্তবর্তী পরিষদ বা এনটি সি বলছে যে তারা তাদের রাজনৈতিক নের্তৃত্বকে বেনগাজি থেকে রাজধানী ত্রিপোলিতে নিয়ে আসছে।

ঐ পরিষদের কর্মকর্তা আলী তারহুনি , যিনি আর্থিক দায়িত্বে রয়েছেন বৃহস্পতিবার ত্রিপোলিতে ঐ নির্বাহী কমিটির কাজ শুরু করার ঘোষণা দেন।

এ দিকেব লিবিয়ার রণক্লান্ত নেতা মোয়াম্মর গাদ্দাফি তার সমর্থকদের প্রতি রুখে দাঁড়িয়ে যারা তার পতন ঘটাতে চেষ্টা করে তাদের পরাজিত করার আহ্বান জানান। বৃহষ্পতিবার সম্প্রচারিত এক সংক্ষিপ্ত ভাষণে তিনি তার বিরোধীদের ইদুর বলে আখ্যায়িত করেন এবং এই সংঘাতে বিদেশি রাষ্ট্রগুলির সম্পৃক্ততার নিন্দে করেন।

লিবিয়ার রাজধানী ট্রিপোলির অন্তত দুটি এলাকায় মোয়াম্মার গাদ্দাফির অনুগত সেনা ও বিরোধী বাহিনীর মধ্যে প্রচন্ড বন্দুক লড়াই শুরু হয়েছে। গাদ্দাফি পন্থিদের শক্ত ঘাটি আবু সেলিম এলাকায় বিদ্রোহীরা গাদ্দাফির প্রতি অনুগত লোকজনের খোজে হানা দিচ্ছে।

গাদ্দাফির সমর্থক সেনারা সিরতে শহরে সমবেত হচ্ছে চুড়ান্ত লড়াইয়ের জন্য এবং তাদের মোকাবিলার জন্যে বিরোধী বাহিনীও সেখানে এবং অন্য শহরগুলিতে সমবেত হচ্ছে। মাঝে মাঝে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

ওয়াশিংটনে পররাষ্ট্র বিভাগ বলেছে যে তারা মনে করে লিবিয়ার মাস্টার্ড গ্যাস এবং নিম্নমানের ইউরেনিয়াম সুরক্ষিত আছে । পররাষ্ট্রদপ্তরের মুখপাত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন যে তাজুরা পারমানবিক গবেষণা স্থাপনায় এ গুলি সংরক্ষিত আছে এবং যুক্তরাষ্ট্র তার জাতীয় প্রাযৌক্তিক পদ্ধতিতেই বলতে পারে যে সেগুলো নিরাপদ রয়েছে। তা ছাড়া লিবিয়া বর্তমানে উন্নতমানের ইউরেনিয়াম তৈরির অবস্থায় নেই।

XS
SM
MD
LG