অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার বিদ্রোহীরা উপকুলীয় শহর দখল করে নিয়েছে

  • Anis Ahmed

লিবিয়ার বিদ্রোহীরা উপকুলীয় শহর দখল করে নিয়েছে

লিবিয়ার বিদ্রোহীরা উপকুলীয় শহর দখল করে নিয়েছে

লিবিয়ার বিদ্রোহীরা বলছে যে মোয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনীর সঙ্গে কয়েকদিনের লড়াইয়ের পর আর রোববার তারা বিন জাওয়াদ শহরটি দখল করে নিয়েছে। শহরটি রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ৫২০ কিলোমিটার দূরে অবস্থিত।

বিদ্রোহীরা বলছে যে তারা মি গাদ্দাফির নিজের শহর সিরতে ঘিরে ফেলেছে এবং সেখানে শান্তিপূর্ণ আত্ম সমর্পণের জন্যে তারা উপজাতীয় নেতাদের সঙ্গে আপোষ আলোচনা করছে। অনেকেই মনে করছেন যে সিরতে হচ্ছে সেই সব জায়গার মধ্যে একটি যেখানে গাদ্দাফি লুকিয়ে থাকতে পারেন। বিদ্রোহীরা ত্রিপোলি দখলের পর তিনি লোক চক্ষুর অন্তরালে চলে গেছেন।

এ দিকে রেডক্রসের একটি জাহাজ রোববার ত্রিপোলি বন্দরে প্রবেশ করে । ঐ শহরে লোকজনের জন্যে প্রয়োজনীয় জিনিষপত্র নিয়ে আসা হয়।

এরই মধ্যে মানবাধিকার গোষ্ঠিগুলি বলছে যে এ রকম প্রমাণ পাওয়া যাচ্ছে যে বিদ্রোহীরা ত্রিপোলিতে প্রবেশের সময়ে গাদ্দাফি বাহিনী কমপক্ষে ১৭ জন বন্দী হত্যা করেছে এবং ইচ্ছাকৃত ভাবে বেশ কিছু অসামরিক লোকজনকে হত্যা করেছে।

হিউমান রাইটস ওয়াচের মধ্য প্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক পরিচালক সারা লি উইটসান বলছেন যে মুক্তির মাত্র কয়েকদিন আগে বন্দীদের হত্যা করা লিবিয়া সরকারের ঘৃণ্য ভূমিকার প্রমান দেয়।

XS
SM
MD
LG