অ্যাকসেসিবিলিটি লিংক

‘লিবিয়ায় গনতান্ত্রিক পরিবর্তন, সংস্কারের জন্য সময়ের প্রয়োজন’, বললেন ডঃ বেনজামিন বারবার

  • রোকেয়া হায়দার

‘লিবিয়ায় গনতান্ত্রিক পরিবর্তন, সংস্কারের জন্য সময়ের প্রয়োজন’, বললেন ডঃ বেনজামিন বারবার

‘লিবিয়ায় গনতান্ত্রিক পরিবর্তন, সংস্কারের জন্য সময়ের প্রয়োজন’, বললেন ডঃ বেনজামিন বারবার

লিবিয়ায় বিক্ষোভ আন্দোলন পরিস্থিতির দিনে দিনে অবনতি হচ্ছে । বুশ প্রশাসন যখন লিবিয়ার সঙ্গে সংশ্লিষ্টতার উদ্যোগ গ্রহণ করে, সেইসময় ডঃ বেনজামিন বারবার লিবিয়ায় বিভিন্ন কাজ কর্ম করেছেন । পশ্চিমের সঙ্গে লিবিয়ার সম্পর্ক উন্নয়নের উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন লিবিয়া যুক্তরাষ্ট্র, ইউরোপ ও বৃটেনের সঙ্গে তার সম্পর্ক উন্নয়নের চেষ্টা করেছে । তার আগে কিন্তু ২০০৩ সালে সে তার অস্ত্র সম্ভার - রাসায়নিক অস্ত্র, জৈব অস্ত্র, সব শক্তি পরিত্যাগ করার কথা বলে । তিনি বলেন, ‘লিবিয়া আন্তর্জাতিক বাজারে অংশ গ্রহণ করার আগ্রহ দেখায় । পশ্চিমে তার তেল বিক্রি করতে চায়, এবং আলকায়দার বিরুদ্ধে পশ্চিমের সঙ্গে একযোগে কাজ করতে এগিযে আসে । তখন টনি ব্লেয়ারের নেতৃত্বে বৃটিশ সরকার, এবং বুশ প্রশাসন লিবিয়ার উদ্যোগে অনুকুল সাড়া দেন । এবং সেই ২০০৩ সাল থেকে প্রায় ৮-৯ বছর অব্যাহত অগ্রগতি দেখা যায় ।

প্রফেসার বারবার বলেন, এইসময় একজন স্কলার হিসেবে, গণতন্ত্র ও সুশীল সমাজের নিরপেক্ষ প্রবক্তা হিসেবে আমি দেখার চেষ্টা করি যে এই অস্বাভাবিক এক পরিস্থিতিতে দূর্বৃত্ত এক রাষ্ট্র বলে পরিচিত দেশটিতে, সত্যিই পশ্চিমের মিত্র হিসেবে পরিবর্তন হচ্ছে কি না । সেখানে ধীরে ধীরে অভ্যন্তরীণ কোন পরিবর্তন আসছে কি না, সংবাদ মাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার লঙ্ঘন, সুশীল সমাজভিত্তিক গণতন্ত্র, এ সব ঘটছে কি না । তিনি বলেন ‘সেইসময় আমি কর্ণেল গাদ্দাফির সঙ্গে সাক্ষাত করি । আমি আইনবিদ, সংস্কারবাদী, বৈদ্যুতিন মাধ্যমের প্রবক্তা এবং তার পুত্র সায়েফ সবার সঙ্গে মিলিত হই’ ।

কর্ণেল গাদ্দাফির পুত্র সায়েফ গাদ্দাফি লণ্ডনে পড়াশোনা করেছেন । তিনি ২০০৯ সালে ত্রিপোলীর ওপর হিউম্যান রাইটস ওয়াচের এক সংবাদ সম্মেলনের ব্যবস্থা করেন । গণতন্ত্র ও সুশীল সমাজ নিয়ে গবেষণা করেছেন এবং দুটি বই লিখেছেন যাতে বিকাশমুখী দেশ, ও লিবিয়ায় উদারমুখী গনতন্ত্র, জনগণের অংশগ্রহণ সম্মত গনতন্ত্রের বিষয়ে আলোচনা করেছেন । গাদ্দাফি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন । প্রফেসার বারবার বলেন – ‘সায়েফের ফাউন্ডেশনের প্রকল্পের মধ্যে ছিল – পর্যায়ক্রমে সংস্কারসাধন এবং লিবিয়ায় ১৯৬৯ সালের বিপ্লবের আওতায় যে ধরণের একটা গণতন্ত্র কার্যকর হতে পারে, সেই ধারার প্রবর্তন করা’ ।

XS
SM
MD
LG