অ্যাকসেসিবিলিটি লিংক

শততম আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ওয়াশিংটন থেকে কিছু কথা

  • সেহ্‌জীন চৌধূরী

ওয়াশিংটন ডিসিতে মিশেল ওবামা এবং হিলারি ক্লিন্টনের সঙ্গে শততম আন্তর্জাতিক নারি দিবস পালন করছেন দেশ বিদেশের বিশিষ্ট মহিলারা

ওয়াশিংটন ডিসিতে মিশেল ওবামা এবং হিলারি ক্লিন্টনের সঙ্গে শততম আন্তর্জাতিক নারি দিবস পালন করছেন দেশ বিদেশের বিশিষ্ট মহিলারা

আজ আন্তর্জাতিক নারী দিবসের শততম বার্ষিকী। যদিও যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মানুষই জানেন না এই দিনের বিশেষত্ব কি, গমাধ্যমের সাহায্যে তারাও দ্রুত বুঝতে পারছেন, এই দিন সারা বিশ্বের কাছে এত প্রিয় কেন।

এই নিয়ে কথা বললাম ওয়াশিংটন ডিসির বাসিন্দা নাদিয়া আফ্রিনের সঙ্গে। একজন বাঙালি নারী হিসেবে আজকের দিনে তিনি কি ভাবছেন? আরো জানতে চাইলাম, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ও ভার্জিনিয়া এলাকার তরুন তরুনীরা এই দিবস কিভাবে উদ্‌যাপন করছে। হামজা জাহাঙ্গির-ও একই এলাকায় থাকেন, তিনিও এই বিষয়ে তার মতামত জানালেন।

আপনারা হয়ত জানেননা রাশিয়াতেও এই দিনটি ভালোভাবেই উদ্‌যাপন করা হয়। কথা বললাম একজন রুশ তরুণ, সারগেয় কুচেভস্কির সঙ্গে। তিনি বলেন, এটা একটা সুন্দর ঐতিহ্য। তিনি এই দিন যেসব মহিলাদের চেনেন, তাদের দিকে যতটুকু মনযোগ সম্ভব, তা দিতে চান। তিনি বলেন, আজকের দিনে মহিলাদের নিজেদেরকে আরো বেশি স্পেশাল মনে করতে হবে, অন্যান্য দিনের চাইতেও বেশি।

ভারতের আনশু কুমার সেরকমই একজন মহিলা। তার জন্য প্রতিদিনই যেন নারী দিবস। কিন্তু তিনি বলেন, আজকের দিনে আমরা শততম আন্তর্জাতিক নারী দিবস পালন করছি, তাই এই দিন অনেক গুরুত্বপূর্ণ। ১০০ বছর ধরে মহিলারা কত কিছু অর্জন করেছে, আজকে আমরা তাই স্মরণ করছি, তাই উদ্‌যাপন করছি।

XS
SM
MD
LG