অ্যাকসেসিবিলিটি লিংক

মুবারক মামলায় সামরিক প্রধানকে সাক্ষ্য দেয়ার নির্দেশ


মুবারক মামলায় সামরিক প্রধানকে সাক্ষ্য দেয়ার নির্দেশ

মুবারক মামলায় সামরিক প্রধানকে সাক্ষ্য দেয়ার নির্দেশ

মিশরের একজন বিচারক ক্ষমতাসীন সামরিক পরিষদের প্রধান এবং আরও বেশ কিছু শীর্ষ সামরিক কর্মকর্তাকে , প্রাক্তন প্রেসিডেন্ট হোসন মুবারক মামলায় সাক্ষ্য দিতে আদেশ দিয়েছেন। বুধবার বিচারক ফিল্ড মার্শাল মোহামেদ হোসেন তানতাওয়ী কে রুদ্ধদ্বার শুনানীতে রোববার হাজির হতে বলেছেন ।

তানতাওয়ী মুবারকের গোয়েন্দা প্রধান পদে কাজ করেছেন। এ মাসের গোড়ার দিকে মুববারকের আইনজীবিরা বলেছিলেন যে তানতাওয়ী যেন সাক্ষ্য প্রদান করেন। বিচারক আরো কয়েকজন কর্মকর্তাকে হাজির হবার নির্দেশ দেন। এদের মধ্যে রয়েছেন , সাবেক ভাইস প্রেসিডেন্ট ওমর সুলেইমান এবং লিউটেনেন্ট জেনারেল সামি এনান।

মিশরে প্রাক্তন প্রেসিডেন্ট হোসনী মুবারাকের বিচারের সময়ে এবং কর্তৃপক্ষ একজন সাক্ষীকে আটক করেছে, এই অভিযোগে যে, তিনি বিক্ষোভকারীদের ওপর গোলাবারুদ ব্যবহার করার ব্যাপারে তার সাক্ষ্য পরিবর্তন করেছেন

কর্মকর্তারা জানিয়েছেন যে, পুলিশ প্রধান আবদেল হাকিম বলেন, জানুয়ারী মাসের শেষের দিকে মতবিরোধিতা দমন অভিযানের সময় তাদের ওপর তাজা গোলাগুলী ছোঁড়া হয়েছে কিনা সে সম্পর্কে তার জানা নেই । কিন্তু ইতিপূর্বে আবদেল হাকিম বলেছিলেন যে, তাজা গোলাগুলী ব্যবহার করা হয় ।

জনাব মুবারাককে বুধবার স্ট্রেচারে করে আদালতে নিযে যাওয়া হয় । ঠিক আগের মত যেমন তিনি আদালতের বাইরে বিরাট এক ধাতব খাঁচার মধ্যে বিছানায় শুয়ে ছিলেন ।

তার বিরুদ্ধে ৮৫০জন বিক্ষোভকারীকে হত্যার অভিযোগ করা হয়েছে কিন্তু তিনি নিজেকে নির্দোষ বলে আর্জি রাখেন । তার বিরুদ্ধের দূর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে ।

XS
SM
MD
LG