অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার সৈন্যরা ১১ জনকে হত্যা করেছে , ফ্রান্স সরকারের সমালোচনা করেছে


সিরিয়ার সৈন্যরা ১১ জনকে হত্যা করেছে , ফ্রান্স সরকারের সমালোচনা করেছে

সিরিয়ার সৈন্যরা ১১ জনকে হত্যা করেছে , ফ্রান্স সরকারের সমালোচনা করেছে

সিরিয়ার অধিকার আন্দোলনকারীরা বলেছেন, সরকারী বাহিনী ট্যাঙ্ক বহর নিয়ে কেন্দ্রীয় হমস্ শহরে আক্রমণ চালালে অন্ততপক্ষে ১১ ব্যক্তি নিহত হয়। এবং ফরাসী পররাষ্ট্র মন্ত্রনালয় দামেস্কের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের অভিযোগ করেছেন।বিক্ষোভকারীরা বলেছেন আজ বুধবার শহরের কেন্দ্রস্থলে অধিকাংশ মৃত্যু ঘটে বহু এলাকায় মোবাইল এবং ল্যান্ড টেলিফোন, সেই সঙ্গে ইন্টারনেট ব্যবস্থা বন্ধ করে দেয়া হয়। এই হোমস শহরটি প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভের এক প্রধান কেন্দ্রস্থল ছিল।

ফরাসী পররাষ্ট্র মন্ত্রী আলা জুপে সিরিয়ার এই দমন অভিযানের নিন্দে করেন এবং বলেন দামেস্কের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সঙ্গত। আজ মস্কোতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী লাভরফের সঙ্গে বৈঠকের সময় তিনি রাশিয়ার প্রতি সিরিয়ার বিরুদ্ধে আরো শক্ত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। মি লাভরফ বলেন রাশিয়া সংলাপের পক্ষপাতি।

ইতিমধ্যে আরব লীগের একজন শীর্ষ কর্মকর্তা নাবিল আলারবী আজ তাঁর সিরিয়া সফর বাতিল করেছেন। সিরিয়ার সরকারী বার্তা সংস্থা সা’না বলেছে সরকার জনাব আলারবীকে বাস্তব কিছু কারনে এই সফর পিছিয়ে দিতে বলেছেন এবংতিনি শনিবার সিরিয়া যাবেন।

জনাব আলারবী বলেছেন তিনি সিরিয়ার রক্তক্ষয়ী হানাহানির ব্যাপারে আরব জাহানের উদ্বেগ প্রকাশ এবং সিরিয় নেতাদের বক্তব্য শুনতে চেয়েছিলেন। সিরিয় কর্তৃপক্ষ আগস্ট মাসে রক্তপাত বন্ধের আহ্বান সম্বলিত আরব লীগের এক বিবৃতি প্রত্যাখ্যান করেন।

ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন, এইসব দমন অভিযানের প্রেক্ষিতে সিরিয়া সরকারের বিরুদ্ধে আরো নিষেধাঞ্জা আরোপের পদক্ষেপ নিতে চলেছে।

গতকাল ফরাসী পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে বলা হয়, কূটনীতিকরা যেসব প্রতিষ্ঠান সিরিয়ার অসামরিক মানুষদের নির্যাতনের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে নিষেধাঞ্জা বিবেচনা করছেন।



XS
SM
MD
LG