অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের জনগণনায় ইউএস সেন্সাস বিউরোর সহযোগিতা প্রসঙ্গ: রবার্ট গ্রোভস

  • আনিস আহমেদ

ডঃ রবার্ট গ্রোভস, ডিরেক্টার বিউরো অফ সেনসাস

ডঃ রবার্ট গ্রোভস, ডিরেক্টার বিউরো অফ সেনসাস

বাংলাদেশের ২০১১ সালের আদম শুমারিতে সব রকমের সাহায্য সহযোগিতা দিয়েছে যুক্তরাষ্ট্রের সেনসাস বিউরো। সেই সহযোগিতার প্রকৃতি , চ্যালেঞ্জ , সাফল্য এবং এ ধরণের যৌথ উদ্যোগ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে কথা বলেছেন যুক্তরাষ্ট্র সেনসাস বিউরোর ডিরেক্টর ড রবার্ট গ্রোভস।

যুক্তরাষ্ট্রের সেনসাস বিউরো বাংলাদেশের আদম শুমারি প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত হওয়া সম্পর্কে বলেন যে যুক্তরাষ্ট্র সেনসাস বিউরোর একটা দীর্ঘ দিনের ঐতিহ্য রয়েছে অন্যান্য দেশের সঙ্গে , বিশেষত উন্নয়নশীল দেশগুোলোতে আমাদের সহকর্মিদের সঙ্গে কাজ করার। আর সেই কাজগুলির মধ্যে রয়েছে এই আদমশুমারির পরিকল্পনা করা আবার এ ধরণের আদমশুমারির জরিপ চালানো। সংখ্যাতত্ববিদ, জনসংখ্যাবিদ আর যারা ডেটা প্রসেসিং ও প্রকাশনার সঙ্গে জড়িত , তারা তাদের দায়িত্বের অংশ হিসেবেই অন্য দেশের সঙ্গে কাজ করেন।

বাংলাদেশের সেনসাস বিভাগের প্রশংসা করে ড রবার্ট গ্রোভস বলেন বাংলাদেশের সেনসাস বিভাগ হচ্ছে একটি চমৎকার দৃষ্টান্ত যেখানে আমরা সম্মানিত বোধ করেছি তাদের সঙ্গে কাজ করে এবং আমরা যা পারি ,সে ব্যাপারে তাদের সাহায্য করে এবং তাই ২০১১ সালে আমরা সেই চমৎকার আদমশুমারির সঙ্গে সম্পৃক্ত থেকেছি।

আমাদের প্রশ্ন ছিল সুনির্দিষ্ট ভাবে ঠিক কোন ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সেনসাস বিউরো বাংলাদেশের আদম শুমারিতে সাহায্য করেছে?

জবাবে ডিরেক্টর গ্রোভস বলেন, ইউএস এ আইডি-র অর্থায়নে আমরা চার বছরের জন্যে বাংলাদেশে একটি প্রকল্পের সঙ্গে জড়িত । এটি শুরু হয় ২০০৯ সালে এবং আমরা বাংলাদেশ বিউরো অফ স্টেটক্স এর সঙ্গে ২০১১ সালের আদমশুমারীর জন্যে কার্যক্রোমের পরিকল্পনা তৈরি করি। আর এর মধ্যে ছিল প্রশ্নমালার ধরণ নিণর্য় , প্রশ্নগুলোর উত্তর চূড়ান্ত করা। আদম শুমারিতে যে হাজার রকম কাজ করতে হয় , তার জন্যে সক্ষমতা তৈরি করা, সেটা ছকপত্র তৈরি করা থেকে শুরু করে , উপাত্ত সংরক্ষণ ; এগুলোর সংখ্যাতাত্বিক হিসেব নির্নয় এবং প্রতিবেদন তৈরি। সুতরাং বলতে পারেন, জুতো সেলাই থেকে চন্ডিপাঠ . সব রকম কাজের সঙ্গেই জড়িয়ে আছি।

XS
SM
MD
LG