অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বারাক ওবামার ভাষণ ও তার প্রতিক্রিয়া


প্রেসিডেন্ট বারাক ওবামার ভাষণ ও তার প্রতিক্রিয়া

প্রেসিডেন্ট বারাক ওবামার ভাষণ ও তার প্রতিক্রিয়া

প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহষ্পতিবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের এক যৌথ অধিবেশনে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি, কর্মসংস্থান বিষয়ে বক্তব্য রাখেন । তিনি কংগ্রেসের প্রতি তার কথায় –‘রাজনৈতিক সার্কাস’ বন্ধ করার আহ্বান জানান ।

প্রেসিডেন্টের ভাষণ সম্পর্কে বিভিন্ন মহলের প্রতিক্রিয়াও জানানো হয় ।

প্রেসিডেন্ট ওবামা দেশে বেকারত্বের হার ৯ দশমিক ১ শতাংশ থেকে হ্রাসের ব্যাপারে এবং জাতীয় আর্থিক সমস্যা নিয়ে রিপাবলিকানদের সঙ্গে মতপার্থক্য দূর করার লক্ষ্যে কি করা যায়, সে কথাই তুলে ধরেন।

ডেমোক্র্যাটরা তার প্রতি সবচাইতে বলিষ্ঠ এক প্রস্তাব পেশ করার আহ্বান জানান। তিনি সেই লক্ষ্যে – আনুমানিক ৪৫ কোটি ডলারের এক আইন প্রস্তাব পেশ করেন। যাতে কর্মী ও নিয়োগকারীদের কর ছাঁটাই, ব্যবসায়ীরা যাতে চাকরী সৃষ্টি করতে পারে সেই জন্য ব্যবস্থা তুলে ধরেন । তিনি আমেরিকান জবস এ্যাক্ট নামে উল্লেখ করে একটি আইন প্রস্তাব পেশ করেন যা প্রথমে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অনুমোদন করতে হবে । তিনি বলেন,"আমি কংগ্রেসের কাছে পরিকল্পনাটি পাঠাচ্ছি, যা আপনাদের সঙ্গে সঙ্গেই পাশ করা উচিত । এর নাম আমেরিকান জবস এ্যাক্ট । এই আইন সম্পর্লে কোন বিতর্ক থাকা উচিত নয় । এতে যা যা আছে, সেগুলো সবই ডেমোক্র্যাট ও রিপাবলিকান – যারা আজ এখানে উপস্থিত সবাই সমর্থন করেছেন "।

মিঃ ওবামা কয়েক মাস ধরে সরকারী ঘাটতি হ্রাস করা ও জাতীয় ঋণ লাঘব নিয়ে রিপাবলিকানদের সঙ্গে রাজনৈতিক টানাপোড়নের পর, তার ভাষণ দেন ।

মিঃ ওবামা চাকরী সৃষ্টির পরিক্লপনার প্রতি অতীতে দুই দলের সমর্থনের কথা উল্লেখ করেন । এবং তিনি রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের প্রতি রাজনৈতিক যুদ্ধ অবসান করে জনগনকে কাজে পাঠানোর এবং অর্থনীতিকে সঠিক পথে পরিচালনার আহ্বান জানান ঃ ২

তিনি বলেন, এ দেশের মানুষ তাদের দায়িত্ব পালনে কঠোর পরিশ্রম করেন । আজ রাতের প্রশ্নটি হচ্ছে, আমরা আমাদের দায়িত্ব পালন করতে পারবো কি না । প্রশ্ন হচ্ছে, জাতীয় সংকটের মুখে আমরা রাজনৈতিক সার্কাস বন্ধ করে অর্থনীতির ক্ষেত্রে, প্রকৃতপক্ষে কোন সাহায্য করতে পারবো কি না। এ দেশের সূচনা থেকে যে নিরাপত্তা ও সততা জাতীয় প্রতীক হিসেবে চিহ্ণিত হয়েছে সেটা আমরা পুনরূদ্ধার করতে পারবো কি না।

প্রস্তাবের মুল বিষয়ে মধ্যে রয়েছে, যুক্তরাষ্ট্রের অবকাঠামো ও স্কুলগুলোর পুনরগঠন ও আধুনিকীকরণ, যে সব রাজ্য ও স্থানীয় সরকারের অর্থ সাহায্যের প্রয়োজন তাদেরকে সেই সহায়তা প্রদান, দীর্ঘদিন ধরে যারা বেকার তাদের কর্ম প্রশিক্ষণ দেওয়া এবং সামরিক বাহিনীর প্রাক্তন সৈনিকদের কাজে নিয়োগ করতে উত্সাহ দেওয়া।

রিপাবলিকান সেনেটার ওরিন হ্যাচ এই ভাষণের প্রতিক্রিয়ায় সন্দেহ প্রকাশ করেন ।

তিনি বলেন, আমি ভালভাবে খতিয়ে দেখবো এবং আশাকরি প্রেসিডেন্টকে সমর্থন করবো। তবে এই মূহুর্তে আমার মনে হয় তা প্রায় একইরকম ।

ডেমোক্র্যাট দলের মূখ্য নেতারা প্রেসিডেন্টের প্রশংসা করে বলেন, তিনি বেকারত্ব মোকাবেলার জন্য সুচিন্তিত পরিকল্পনা পেশ করেছেন, যা ঋণ ও ঘাটতি মেটানোর প্রচেষ্টায় সহায়ক হবে ।

মিঃ ওবামা পরিশেষে বলেন "আপনার এ কথা মনে রাখবেন ঃ আগামী নির্বাচনের ১৪ মাস বাকী । এবং জনগন যারা আমাদের এখানে পাঠিয়েছেন, যারা আমাদের তাদের জন্য কাজে নিয়োগ করেছেন, তাদের আর ১৪ মাস অপেক্ষা করার সময় নেই"।

এরই ওপর আলোকপাত করছেন মাসুমা খাতুন ও রোকেয়া হায়দার

XS
SM
MD
LG