অ্যাকসেসিবিলিটি লিংক

ক্লিন্টন: হত্যার পরিকল্পনা , সন্ত্রাসের বিপজ্জনক দিক


ক্লিন্টন: হত্যার পরিকল্পনা , সন্ত্রাসের বিপজ্জনক দিক
ক্লিন্টন: হত্যার পরিকল্পনা , সন্ত্রাসের বিপজ্জনক দিক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টন বলছেন যে ইরানের সমর্থনে , যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতকে হত্যার যে অভিযোগ উঠেছে , তা সন্ত্রাসবাদের পক্ষে ইরানের অবস্থান বিপজ্জনক ভাবে বৃদ্ধি পাবারই দৃষ্টান্ত।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মনসুর আরবা্বসিয়ার এবং গোলাম শাকুরির বিরুদ্ধে সৌদি রাষ্ট্রদূত আদেল এল জুবায়েরের উপর বোমা হামলা চালানোর অভিযোগ আনার ঘোষণা দেয়ার একদিন পর , আজ বুধবার ক্লিন্টন এই মন্তব্য করেন। মনসুর আরবাবসিয়ার অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিক হয়েছেন এবং গোলাম শাকুরি হচ্ছেন ইরানের সামরিক বাহিনীর এলিট ইউনিটের সদস্য।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেন যে এই ষড়যন্ত্রটি র পরিকল্পনা , উদ্যোগ নেয়া থেকে শুরু করে এর পরিচালনা সব কিছুই করা হয়েছে ইরানে। তবে ইরান এই অভিযোগ অস্বীকার করেছে।

বুধবার হোয়াইট হা্‌উজের মুখপাত্র জে কার্নে বলেন যে এই ষড়যন্ত্রের সঙ্গে ইরানের রেভিউলেশানারী গার্ডস এর কুদস বাহিনীর শীর্ষ সদস্যরা জড়িত। এই কুদস বাহিনী হচ্ছে এলিট সামরিক ইউনিট যারা ইরানের বাইরে অভিযান চালিয়ে থাকে। তিনি এই তথ্যকে তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন।

কার্নি আরো বলেন যে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের সঙ্গে কুটনেতিক ভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং জাতিসংঘকে ইরানকে বিচ্ছিন্ন করতে হবে। আর ওয়াশিংটন ঐ ষড়যন্ত্রের জবাব হিসেবে কিল্প কোন কিছুকেই নাকচ করে দিচ্ছে না

এ দিকে যুক্তরাষ্ট্র ইরানের একটি বানিজ্যিক বিমান মাহান এয়ারকে তেহরানের সন্ত্রাস বিষয়ক কর্মকান্ডের সঙ্গে যুক্ত বলে অভিহিত করেছে।এই কারণে মাহান এয়ার এর সঙ্গে বানিজ্যিক বা আর্থিক লেন করতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিষেধ করা হচ্ছে এবং যুক্তরাষ্ট্রের আওতায় ওদের কোন সম্পদ থাকলে তাও আটক করা হচ্ছে।

XS
SM
MD
LG