অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের ষড়যন্ত্রের বিরুদ্ধে ওবামা ও সৌদি বাদশাহর একতাবদ্ধ জবাবের সঙ্কল্প

  • Anis Ahmed

প্রেসিডেন্ট বরাক ওবামা ( ফাইল ছবি)

প্রেসিডেন্ট বরাক ওবামা ( ফাইল ছবি)

যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও সৌদি বাদশাহ আব্দুল্লাহ , ওয়াশিঙটনেস সৌদী রাষ্ট্রদূতকে হত্যার বিষয়ে ইরানী সরকারের ভেতরের লোকজনের ষড়যন্ত্রের জবাব হিসেবে জোরালো এবং একতাবদ্ধ আন্তর্জাতিক প্রয়াস নেয়ার প্রত্যয় প্রকাশ করেছেন।

বুধবার হোয়াইট হাউজ জানায় যে টেলিফোনে আলোচনার সময়ে মি ওবামা এবং বাদশাহ এ ব্যাপারে একমত হন যে এই ষড়যন্ত্র ছিল আন্তর্জাতিক নিয়মনীতির নগ্ন লংঘন এবং যারা এ জন্যে দায়ি , তাদের ধরার সঙ্কল্প প্রকাশ করেন।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টন বলছেন যে ইরানের সমর্থনে , যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতকে হত্যার যে অভিযোগ উঠেছে , তা সন্ত্রাসবাদের পক্ষে ইরানের অবস্থান বিপজ্জনক ভাবে বৃদ্ধি পাবারই দৃষ্টান্ত।

পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন আরো বলেন যে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী এবং গোয়েন্দাদের চমৎকার কাজের মধ্য দিয়ে এই ষড়যন্ত্র উদঘাটিত হয়েছে। তিনি বলেন যে এটি ছিল আন্তর্জাতিক ও যুক্তরাষ্ট্রের আইনের নগ্ন লংঘন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মনসুর আরবা্বসিয়ার এবং গোলাম শাকুরির বিরুদ্ধে সৌদি রাষ্ট্রদূত আদেল এল জুবায়েরের উপর বোমা হামলা চালানোর অভিযোগ আনার ঘোষণা দেয়ার একদিন পর , আজ বুধবার ক্লিন্টন এই মন্তব্য করেন। মনসুর আরবাবসিয়ার অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিক হয়েছেন এবং গোলাম শাকুরি হচ্ছেন ইরানের সামরিক বাহিনীর এলিট ইউনিটের সদস্য।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেন যে এই ষড়যন্ত্রটি র পরিকল্পনা , উদ্যোগ নেয়া থেকে শুরু করে এর পরিচালনা সব কিছুই করা হয়েছে ইরানে। তবে ইরান এই অভিযোগ অস্বীকার করেছে।

বুধবার হোয়াইট হা্‌উজের মুখপাত্র জে কার্নে বলেন যে এই ষড়যন্ত্রের সঙ্গে ইরানের রেভিউলেশানারী গার্ডস এর কুদস বাহিনীর শীর্ষ সদস্যরা জড়িত। এই কুদস বাহিনী হচ্ছে এলিট সামরিক ইউনিট যারা ইরানের বাইরে অভিযান চালিয়ে থাকে। তিনি এই তথ্যকে তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন। কার্নি আরো বলেন যে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের সঙ্গে কুটনেতিক ভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং জাতিসংঘকে ইরানকে বিচ্ছিন্ন করতে হবে। আর ওয়াশিংটন ঐ ষড়যন্ত্রের জবাব হিসেবে কিল্প কোন কিছুকেই নাকচ করে দিচ্ছে না

এ দিকে যুক্তরাষ্ট্র ইরানের একটি বানিজ্যিক বিমান মাহান এয়ারকে তেহরানের সন্ত্রাস বিষয়ক কর্মকান্ডের সঙ্গে যুক্ত বলে অভিহিত করেছে।এই কারণে মাহান এয়ার এর সঙ্গে বানিজ্যিক বা আর্থিক লেন করতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিষেধ করা হচ্ছে এবং যুক্তরাষ্ট্রের আওতায় ওদের কোন সম্পদ থাকলে তাও আটক করা হচ্ছে।

XS
SM
MD
LG