অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্কের ওপর জোর দিলেন দীপু মণি

  • আনিস আহমেদ

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড দীপু মণি

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড দীপু মণি

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা দীপু মণি সম্প্রতি ওয়াশিংটনে এসছিলেন । সেই সময়ে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টনের সঙ্গে বৈঠক ছাড়া ও অন্যান্য আরো বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিয়েছেন, ভাষণ দিয়েছেন। হিলারি ক্লিন্টনের সঙ্গে বৈঠকের আগে , বাংলাদেশ দূতাবাসের এক সম্বর্ধনা অনুষ্ঠানে ভয়েস অফ আমেরিকার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি , বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ সম্বন্ধে কথা বলেছেন , কথা বলেছেন যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্ক নিয়েও ।

ডা দীপু মণি এই সাক্ষাৎকারে আরো বলেন যে ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্যে , সরকার সব রকমের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন যে বাংলাদেশের শ্রমশক্তি , এর অবকাঠামোগত উন্নয়নের প্রতিশ্রুতি সমুদ্রবন্দরের সুবিধে এ সব কিছুই বাংলাদেশে বিনিয়োগকে অর্থবহ করে তুলবে। তিনি বলেন যে বাংলাদেশ সম্পর্কে প্রথাগত ধারণার পরিবর্তন হচ্ছে এবং বিপুল জনসংখ্যা সত্বেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

এক প্রশ্নের জবাবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আরো বলেন যে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বহুমাত্রিক সম্পর্ক রয়েছে এবং ব্যক্তি বিশেষকে কেন্দ্র করে সেই সম্পর্ক বিনষ্ট হতে পারে না। সৌদি আরবে আট জন বাংলাদেশীর শিরশ্ছেদ এর বিষয়ে তিনি গভীর দুঃখ প্রকাশ করেন এবং বলেন যে বাংলাদেশ সরকারের চেষ্টা সত্বেও এ ঘটনা এড়ানো সম্ভব হয়নি।

XS
SM
MD
LG